পানামা পেপারসের নয়া তালিকায় মেসি

মত ও পথ

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচ আইসল্যান্ডের সাথে ড্র আর দ্বিতীয় ম্যাচে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হেরে নানাভাবে প্রশ্নবিদ্ধ আর্জেন্টিনা ও লিওনেল মেসি।

universel cardiac hospital

আর্জেন্টিনা ও মেসির এমন দুর্দিনে আরেকটি বাজে খবর এসেছে। তা হলো বিশ্বে কালো টাকা বিনিয়োগকারীদের তথ্য ফাঁসের জন্য আলোচিত পানামা পেপার কেলেঙ্কাকারিতে নাম এসেছে এই আর্জেন্টাইন তারকার লিওনেল মেসির।

আন্তর্জাতিক অনুসন্ধানী সাংবাদিক সংগঠন ইন্টারন্যাশনাল কনসোর্টিয়াম অব ইনভেস্টিগেটিভ জার্নালিস্টস (আইসিআইজে)-র সঙ্গে দু’টি সংবাদপত্র মিলে পানামা পেপারের আরো প্রায় ১২ লাখ তথ্য ফাঁস করেছে।

বৃহস্পতিবার  দ্বিতীয় দফায় ফাঁস করা এই তালিকাতেই উঠে এসেছে তার নাম। এই তালিকায় আছেন দেশটির প্রেসিডেন্ট মৌরিচিও ম্যাক্রিও।

পানামা পেপারসের প্রথম তালিকাতেও ছিল মেসির নাম। তবে তার অবৈধ লেনদেন ও কর ফাঁকির কথা অস্বীকার করেন মেসি। পানামা পেপারসের নতুন তালিকায় আবারও মেসির নাম রয়েছে। সেখানে তাকে ‘ছোট সম্রাট’ হিসেবে উল্লেখ করা হয়েছে।

এর আগে বিশ্বের নামীদামী নেতা ও ব্যবসায়ীর অবৈধ লেনদেনের কথা ফাঁস করে আলোচনায় আসে পানামা পেপার। এই তালিকায় নাম থাকায় আদালতের নির্দেশে পদ হারিয়েছেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নওয়াজ শরীফকে।

পানামা পেপারে নাম থাকায় প্রতিবেশী দেশ ভারতের নামী অভিনেতা অমিতাভ বচ্চনসহ বেশ কয়েকজন ব্যবসায়ীর বিরুদ্ধে তদন্ত করার কথা জানিয়েছে ভারত সরকার।

সূত্রইন্ডিয়ান এক্সপ্রেস

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে