মোদিকে প্রতিশ্রুতির কথা মনে করাতে ৮০০ মাইল হাঁটলেন তিনি

 

মত ও পথ

universel cardiac hospital

বছর তিনেক আগে একটি হাসপাতালের আধুনিকায়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন ভারতের প্রধানমনন্ত্রী নরেন্দ্র মোদি। তাকে সেই কথা মনে করিয়ে দিতে দেশটির এক নাগরিক ১৩৫০ কিলোমিটার (৮৩৮ মাইল) পথ পায়ে হেঁটেছেন। পূর্বাঞ্চলীয় রাজ্য ওডিশা থেকে রাজধানী দিল্লি অভিমুখে মুক্তিকান্তি বিশাল নামের ওই ব্যক্তি তার পদযাত্রা শুরু করেন। তবে গন্তব্য পৌঁছানোর ২১৮ কিলোমিটার দূরে অজ্ঞান হয়ে রাস্তায় পড়ে গেলে তাকে আগ্রার একটি হাসপাতালে ভর্তি করা হয়েছিলো।

এনডিটিভি জানিয়েছে, প্রাথমিক চিকিৎসার পর ৩০ বছর বয়সী এ যুবক ফের প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করতে রওনা হন।

বিশাল বলেন, ২০১৫ সালে নরেন্দ্র মোদি তাদের গ্রামে গিয়ে রাজ্যের ইস্পাত জেনারেল হাসপাতালকে দিল্লির বিখ্যাত অলইন্ডিয়া ইনস্টিটিউট অব মেডিকেল সায়েন্সেসের (এআইএমএস) মতো বানানোর প্রতিশ্রুতি দিয়েছিলেন।

কিন্তু তিন বছরেও হাসপাতালটির কোনো ধরনের পরিবর্তন দেখতে না পেয়ে প্রধানমন্ত্রীকে প্রতিশ্রুতির কথা স্মরণ করিয়ে দিতেই পায়ে হেঁটে দিল্লির পথ ধরেন।

দীর্ঘ পথ পাড়ি দেয়ার প্রস্তুতি হিসেবে ব্যাগে নেন প্রয়োজনীয় জিনিসপত্র। এর পর হাতে জাতীয় পতাকা নিয়ে ১৬ এপ্রিল দিল্লির উদ্দেশে যাত্রা শুরু করেন।

প্রচণ্ড গরম ও প্রতিকূল আবহাওয়ার বাধা অতিক্রম করে প্রায় সাড়ে ১৩০০ কিলোমিটার (৮৩৮ মাইল) পথ পাড়ি দেয়ার পর অসুস্থ হয়ে পড়েন বিশাল। অচেতন অবস্থায় তাকে উদ্ধার করে আগ্রার একটি হাসপাতালে ভর্তি করা হয়।

সেখানেই সাংবাদিকদের সঙ্গে কথা বলেন তিনি। তার মতে, ভারতের অধিকাংশ মানুষ এখনও উন্নত স্বাস্থ্যসেবার সুযোগ থেকে বঞ্চিত। অনেকেই ন্যূনতম চিকিৎসা সুবিধাও পাচ্ছেন না। বিশাল বলেন, আমি জানি না, মোদি আমার সঙ্গে দেখা করবেন কিনা, যদি তিনি দেখা না করেন, তবে অনশন ধর্মঘট শুরু করে দেব। তবে ভারতের প্রধানমন্ত্রী বিশালের এই যাত্রা প্রসঙ্গে এখনও কোনো মন্তব্য করেননি।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে