৪৪ বছর আগের ‘অনাকাঙ্ক্ষিত’ রেকর্ড এড়াতে ফরোয়ার্ডে নেইমার

বিশ্বকাপে এ পর্যন্ত ব্রাজিলের খেলা কেমন লেগেছ? এই প্রশ্নের জবাবে ‘সেলেসাও’দের পাঁড় ভক্তটি পর্যন্ত নির্দ্বিধায় ‘দারুণ খেলছে’ বলতে দ্বিধা করবেন। হ্যাঁ এ পর্যন্ত দুই ম্যাচে ব্রাজিল হয়তো হারেনি কিন্তু পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নদের খেলা দেখে ঠিক মন ভরছে না। ‘সাম্বা’ ছন্দের কোথায় যেন সুর-তাল-লয় কেটে যাচ্ছে। ঠিকই ধরেছেন। আগের দুই ম্যাচে গোলের দেখা পাননি ব্রাজিলের দুই মূল ফরোয়ার্ড গ্যাব্রিয়েল জেসুস ও রবার্তো ফিরমিনো। আজ সার্বিয়ার বিপক্ষেও দুজনের গোলখরা অব্যাহত থাকলে ‘অনাকাঙ্ক্ষিত’ এক রেকর্ড গড়বে ব্রাজিলের আক্রমণভাগ।

সুইজারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচে ব্রাজিলের হয়ে গোল করেছিলেন অ্যাটাকিং মিডফিল্ডার কুতিনহো। এরপর কোস্টারিকার বিপক্ষেও তিনি গোল করেছেন। সেই ম্যাচে গোল পেয়েছিলেন নেইমারও। কিন্তু ব্রাজিল কোচ তিতের ছকে নেইমার ফরোয়ার্ড নন। খেলা বানানো অর্থাৎ কুতিনহোর মতোই অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলছেন ব্রাজিল দলের এই সবচেয়ে বড় তারকা। নেইমার ও কুতিনহোর সামনে একমাত্র ফরোয়ার্ড হিসেবে খেলা গ্যাব্রিয়েল জেসুস এখনো গোলের খাতা খুলতে পারেননি। আরেক ফরোয়ার্ড রবার্তো ফিরমিনোও দেখা পাননি গোলের। এই দুই ফরোয়ার্ডের ব্যর্থতায় ব্রাজিলকে এখন চোখ রাঙাচ্ছে ৪৪ বছর আগের এক ‘অনাকাঙ্ক্ষিত’ রেকর্ড। ১৯৭৪ বিশ্বকাপ। সেবার গ্রুপপর্বে ব্রাজিলের কোনো ফরোয়ার্ডই গোলের দেখা পাননি। বিশ্বকাপের গ্রুপপর্বে ব্রাজিলের কোনো ফরোয়ার্ডের গোলের দেখা না পাওয়ার এটাই সর্বশেষ নজির। এমনকি স্কটল্যান্ডের মতো দলও সেবার ব্রাজিলকে গোলশূন্য ড্র করতে বাধ্য করেছিল। আজ সার্বিয়ার বিপক্ষে গ্রুপপর্বের শেষ ম্যাচেও জেসুস-ফিরমিনোরা গোল না পেলেও ৪৪ বছর আগের এই রেকর্ডটা ছুঁয়ে ফেলবেন তিতের শিষ্যরা।

universel cardiac hospital

কিন্তু ব্রাজিল কোচ তিতে এই ‘অনাকাঙ্ক্ষিত’ রেকর্ডটা যে কোনো মূল্যে এড়াতে চান। আর তাই সার্বিয়ার বিপক্ষে আজ নেইমারকে দেখা যেতে পারে কেন্দ্রীয় ফরোয়ার্ডের ভূমিকায়। ব্রাজিলের টিম ম্যানেজমেন্টের কাছ থেকে এমন তথ্যই জানিয়েছে সংবাদমাধ্যম। নেইমারকে সম্ভবত ‘ফলস নাইন’ স্ট্রাইকারের ভূমিকায় খেলানোর কথা ভাবছেন তিতে।

আগের দুটি ম্যাচ মিলিয়ে মোট ৪৩টি আক্রমণ করেও মূল ফরোয়ার্ডরা গোল না পাওয়ায় নেইমারকে আট্যাকিং থার্ডে খেলাতে চান ব্রাজিলের এই কোচ। তবে জেসুসের জায়গায় ফিরমিনো কিংবা এই ফরোয়ার্ডকে একসঙ্গেও খেলাতে পারেন তিতে। মস্কোয় বাংলাদেশ সময় আজ রাত ১২টায় সার্বিয়ার মুখোমুখি হবে ব্রাজিল। নকআউট পর্বে উঠতে এই ম্যাচটা কোনোভাবেই হারা চলবে না তিতের শিষ্যদের।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে