ঢাকায় জাতিসংঘ মহাসচিব এবং বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট

রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে দুই দিনের সফরে ঢাকা পৌঁছেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তনিও গুতেরেস। শনিবার দিবাগত রাত ২টার দিকে কাতার এয়ারওয়েজের একটি ফ্লাইটে তিনি শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করেন। এর আগে রোহিঙ্গা পরিস্থিতি পর্যবেক্ষণে জাতিসংঘের মহাসচিব অ্যান্তেনিও গুতেরেসকে সঙ্গ দিতে শনিবার বিকালে ঢাকায় এসেছেন বিশ্বব্যাংকের প্রেসিডেন্ট ড. জিম ইয়ং কিম।

বিমানবন্দরে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী জাতিসংঘ মহাসচিবকে স্বাগত জানান। সেখান থেকে রেডিসন হোটেলে যান আন্তোনিও গুতেরেস। সফরে এই হোটেলেই থাকবেন তিনি।
এর আগে বিকালে ঢাকা পৌঁছান বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম। জাতিসংঘ মহাসচিব ও বিশ্ব ব্যাংক প্রধান সোমবার কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শন করবেন।
গুতেরেস এবং কিমের প্রধানমন্ত্রী শেখ হাসিনা, অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত ও পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলীর সঙ্গে বৈঠক করারও কথা রয়েছে।

universel cardiac hospital


গুতেরেস এর আগেও ইউএনএইচসিআরের শীর্ষ পদে থাকা অবস্থায় ২০০৮ সালে কক্সবাজারে রোহিঙ্গা শিবির পরিদর্শনে এসেছিলেন। অবশ্য জাতিসংঘ মহাসচিবের দায়িত্ব নেয়ার পর বাংলাদেশে এটাই তার প্রথম সফর।
প্রসঙ্গত, গত বছরের ২৫ অগাস্ট রাখাইনে নতুন করে মিয়ানমার সেনাবাহিনী এবং বৌদ্ধ মিলিশিয়াদের গণহত্যার মুখে সীমান্ত পেরিয়ে বাংলাদেশে ঢুকেছে প্রায় সাড়ে সাত লাখ রোহিঙ্গা। আগে থেকেই বাংলাদেশে আশ্রয় নিয়ে আছে আরও চার লাখ রোহিঙ্গা।
সর্বশেষ অভিযানে প্রায় ১০ হাজার রোহিঙ্গা নিহত হন বলে আন্তর্জাতিক মানবাধিকার ও স্বেচ্ছাসেবী সংগঠনগুলো জানিয়েছে। জাতিসংঘ এই অভিযানকে ‘জাতিগত নির্মূল অভিযান’ বলে আখ্যায়িত করেছে

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে