উ.কোরিয়ায় নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শুরু

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়া তাদের নিরস্ত্রীকরণ প্রক্রিয়া শুরু করেছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তারা ধারণা করছেন, দেশটি রকেট-ইঞ্জিন পরীক্ষার একটি প্রধান কেন্দ্র ভেঙ্গে ফেলার কাজ শুরু করেছে।
উত্তর কোরিয়ার নেতা কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মধ্যে গত মাসের সম্মেলনের পর নিরস্ত্রীকরণ প্রক্রিয়ার ক্ষেত্রে এটিকে একটি সম্ভাব্য গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে মনে করা হচ্ছে। খবর এএফপি’র।
নির্ভরযোগ্য ৩৮ নর্থ গ্রুপ জানায়, সোহায়ি স্যাটেলাইট উৎক্ষেপণ কেন্দ্রের পাঠানো ছবি থেকে ইঙ্গিত পাওয়া যাচ্ছে যে উত্তর কোরিয়া তাদের একটি রকেট পরীক্ষা কেন্দ্র ভাঙ্গার কাজ শুরু করেছে। কেন্দ্রটি ব্যালাস্টিক ক্ষেপণাস্ত্র ও মহাকাশ উৎক্ষেপণ যানের তরল-জ্বালানি ইঞ্জিন পরীক্ষার কাজে ব্যবহার করা হতো।
উত্তর কোরিয়ার উত্তর-পশ্চিম উপকূলে অবস্থিত সোহায়ি কেন্দ্রটি বিভিন্ন রকেট পরীক্ষার কাজে ব্যবহার করা হতো। এসবের প্রধান লক্ষ্য কক্ষপথে স্যাটেলাইট স্থাপন করা।
৩৮ নর্থ গ্রুপের বিশ্লেষক জোসেফ বার্মুদেজ গত জুনে অনুষ্ঠিত বৈঠক চলাকালে ট্রাম্পকে দেয়া কিমের প্রতিশ্রুতি পূরণের ক্ষেত্রে এটিকে ‘প্রথম গুরুত্বপূর্ণ পদক্ষেপ’ হিসেবে অভিহিত করেন।

শেয়ার করুন

universel cardiac hospital

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে