আজ ফিরোজা বেগমের ৮৮তম জন্মদিন

বিনোদন ডেস্ক

আজ শনিবার ফিরোজা বেগমের ৮৮তম জন্মদিন । তিনি ছিলেন বাংলাদেশের প্রথিতযশা নজরুল সঙ্গীত শিল্পী। প্রথিতযশা শিল্পী ফিরোজা বেগম ১৯৩০ সালের ২৮ জুলাই গোপালগঞ্জের অন্তর্গত রাতইল ঘোনাপাড়া গ্রামের এক সম্ভ্রান্ত মুসলিম জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা ছিলেন খান বাহাদুর মোহাম্মদ ইসমাইল এবং মা বেগম কওকাবুন্নেসা।  তিনি ১৯৫৪ সাল থেকে কলকাতায় বসবাস করতে শুরু করেন এবং ১৯৫৫ সালে সুরকার, গায়ক ও গীতিকার কমল দাশগুপ্তের সঙ্গে বিবাহবন্ধনে আবন্ধ হন।

ফিরোজা বেগমের জন্মদিনে তার প্রতি শ্রদ্ধা জানাতে ডুডল করেছে সার্চজায়ান্ট গুগল। শনিবার প্রথম প্রহর থেকেই গুগলের হোমপেজে এ ডুডল দেখতে পাচ্ছেন ব্যবহারকারীরা।

universel cardiac hospital

ডুডলে দেখা যাচ্ছে, মাইক্রোফোনের সামনে গান গাইছেন ফিরোজা বেগম। পরনে শাড়ি, গলায় বড় মালা আর খোপায় ফুটে উঠেছে তার চিরাচরিত প্রতিচ্ছবি।

পৃথিবীর বিভিন্ন দেশে ৩৮০টির বেশি একক সঙ্গীতানুষ্ঠানে অংশগ্রহণ করেছেন প্রখ্যাত এই সঙ্গীত শিল্পী। নজরুলসঙ্গীত ছাড়াও তিনি আধুনিক গান, গজল, কাওয়ালি, ভজন, হামদ ও নাতসহ বিভিন্ন ধরনের সঙ্গীতে কণ্ঠ দিয়েছেন। জীবদ্দশায় তার ১২টি এলপি, ৪টি ইপি, ৬টি সিডি ও ২০টিরও বেশি অডিও ক্যাসেট প্রকাশিত হয়েছে।

২০১৪ সালের ৯ সেপ্টেম্বর ৮৪ বছর বয়সে মারা যান ফিরোজা বেগম। নজরুল সঙ্গীতের সম্রাজ্ঞী খ্যাত ফিরোজা বেগম সমগ্র ভারতীয় উপমহাদেশে বিখ্যাত হয়ে আছেন এবং থাকবেন প্রতিটি নজরুল সঙ্গীত প্রেমীদের হৃদয়ে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে