পরিবহন খাতে নতুন আইন আসছে

মত ও পথ রিপোর্ট

পরিবহন খাতে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নতুন আইন করছে সরকার। এ আইন সম্পর্কে জানাতে  আজ বুধবার দুপুরে সচিবালয়ের নিজ কার্যালয়ে আইনমন্ত্রী আনিসুল হক সংবাদ সম্মেলন করেন। মন্ত্রী জানান নতুন এ আইনে চালকদের লাইসেন্স, ফিটনেসবিহীন গাড়িসহ নানা নিয়মনীতি অন্তর্ভুক্ত রয়েছে ।

universel cardiac hospital

আইনমন্ত্রী বলেন, ‘প্রধানমন্ত্রী চান, আইনটি দ্রুত পাস হোক এবং অপরাধীরা শাস্তি পাক।’ একই সঙ্গে তিনি জানান, একটি সড়ক দুর্ঘটনায় যে শাস্তি হওয়া উচিত, তার সর্বোচ্চটাই থাকছে এই সড়ক পরিবহন আইনে। আইনটিতে দ্রুতগতিতে বিচারের ব্যবস্থা রাখা হয়েছে ।

আইনের খসড়াটি আইন মন্ত্রণালয় থেকে ভেটিং করে (সংবিধান বা চলমান কোনো আইনের সঙ্গে সাংঘর্ষিক কি না যাচাই-বাছাই করে) আজ নৌ মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। নৌ মন্ত্রণালয় থেকে আইনটি মন্ত্রিসভায় প্রস্তাব করা হবে বলেও তিনি জানান।

‘এ ছাড়া কোনো অপরাধী আইনের ফাঁকফোকর দিয়ে যাতে বেরিয়ে যেতে না পারে, সে ব্যবস্থাও এ আইনে থাকছে। কেউ বড় অপরাধ করে কম শাস্তি পাবে না। আবার ছোট অপরাধ করে বড় শাস্তি পাবে না।’

এদিকে, আজ সেতু ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ নতুন আইন নিয়ে কথা বলেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, ‘নতুন এ আইনটির মাধ্যমে পরিবহন খাতে যে নৈরাজ্য আছে, তা দূর হবে। আমি যতদূর জানি, আইনটি অনুমোদনের জন্য আগামী সপ্তাহে মন্ত্রিসভায় উঠবে।’

উল্লেখ্য যে, চালকের ভুলের শাস্তি হিসেবে আইনটিতে  ১২টি বিধান রাখা হয়েছে বলে জানা গেছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে