অ্যাপলের আর্থিক মূল্য এক লাখ কোটি ডলার!

ডেস্ক রিপোর্ট

প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান অ্যাপলের আর্থিক মূল্য দাঁড়িয়েছে এক ট্রিলিয়ন (এক লাখ কোটি) ডলার। গতকাল বৃহস্পতিবার পাবলিক কোম্পানি হিসেবে প্রতিষ্ঠানটির এই মূল্য দাঁড়ায়। বিশ্বে এই প্রথম কোনো পাবলিক কোম্পানির আর্থিক মূল্য এক ট্রিলিয়ন ডলারে পৌঁছাল।

universel cardiac hospital

বিবিসি জানিয়েছে, বৃহস্পতিবার বিকেলে নিউইয়র্কে আইফোন প্রস্তুতকারী প্রতিষ্ঠান অ্যাপলের প্রতিটি শেয়ারের মূল্য ২০৭ ডলারের ওপরে উঠলে এর বাজার মূলধন এই মাইলফলক স্পর্শ করে।

জুন পর্যন্ত গত তিন মাসে প্রত্যাশিত মূল্যের চেয়ে গত মঙ্গলবার থেকে কোম্পানিটির স্টক মূল্য প্রায় ৯ শতাংশ বেড়েছে। ১৯৮০ সালে কোম্পানিটি তালিকাভুক্ত হওয়ার পর প্রথমবারের মতো অ্যাপলের স্টক মূল্য বেড়েছে ৫০ হাজার শতাংশ।

প্রসঙ্গত, অ্যাপল বা অ্যাপল ইনকরপোরেটেড হচ্ছে যুক্তরাষ্ট্রের ব্যক্তিগত কম্পিউটার, কম্পিউটার যন্ত্রাংশ ও সফটওয়্যার নির্মাণকারী প্রতিষ্ঠান। প্রতিষ্ঠানটি নিজেদের তৈরি ম্যাকিন্টশ কম্পিউটার তৈরির মাধ্যমে বেশি পরিচিতি লাভ করে। আধুনিক কম্পিউটারের মধ্যে রয়েছে আইম্যাক, ম্যাকবুক এয়ার, ম্যাকবুক প্রো ও দ্য ম্যাকবুক। এ ছাড়া প্রতিষ্ঠানটি নিজেদের অপারেটিং সিস্টেম আইওএসের মাধ্যমে তৈরি করে আইফোন, আইপ্যাড ও আইপড।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে