স্বর্ণের দাম আবারও কমল

ডেস্ক রিপোর্ট

দুই সপ্তাহের ব্যবধানে সোমবার আবারও কমেছে সোনার দাম। আন্তর্জাতিক বাজারে দাম কমায় সোনার দাম এক হাজার ১৬৬ টাকা কমানো হয়েছে বলে জানিয়েছে বাংলাদেশ জুয়েলার্স সমিতি (বাজুস)।

universel cardiac hospital

নতুন দর অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) সবচেয়ে ভালো মানের (২২ ক্যারেট) সোনা ৪৭ হাজার ৪৭২ টাকায় বিক্রি হচ্ছে। ২১ ক্যারেট সোনা বিক্রি হবে ৪৫ হাজার ১৯৮ টাকা। ১৮ ক্যারেট সোনা বিক্রি হবে ৪০ হাজার ১২৪ টাকা।

সোমবার থেকে দেশের বাজারে স্বর্ণের এ দাম কার্যকর হয়। তবে সনাতন পদ্ধতির দাম আগের মতোই থাকবে। গ্রামে-গঞ্জে, মফস্বলের ক্রেতা-বিক্রেতাদের স্বার্থের কথা বিবেচনা করে সনাতন পদ্ধতির সোনার দাম ভরিপ্রতি আগের ২৭ হাজার ৫৮৫ টাকাই রাখা হয়েছে বলে জানান বাজুস সাধারণ সম্পাদক দীলিপ কুমার আগারওয়ালা।

জুয়েলারি ব্যবসায়ীরা জানান, প্রতি ভরি ২২ ক্যারেটে ৯১ দশমিক ৬ শতাংশ, ২১ ক্যারেটে ৮৭ দশমিক ৫ শতাংশ, ১৮ ক্যারেটে ৭৫ শতাংশ বিশুদ্ধ সোনা থাকে। সনাতন পদ্ধতির সোনা পুরনো অলঙ্কার গলিয়ে তৈরি করা হয়। এ ক্ষেত্রে কত শতাংশ বিশুদ্ধ সোনা মিলবে তার কোনো মানদণ্ড নেই।

রুপার দামে কোনো পরিবর্তন হয়নি। আগের এক হাজার ৫০ টাকা ভরিতেই বিক্রি হবে রুপা। সর্বশেষ ২০ জুলাই ১৮, ২১ এবং ২২ ক্যারেট সোনার দরও এক হাজার ১৬৬ টাকা কমানো হয়েছিল। অলংকার তৈরিতে সোনার দরের সঙ্গে মজুরি ও মূল্য সংযোজন কর (ভ্যাট) যোগ দাম ঠিক করা হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে