বাংলাদেশী শিক্ষার্থীদের বৃত্তি দেবে অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি ইউনিভার্সিটি

অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি ইউনিভার্সিটি বাংলাদেশী শিক্ষার্থীদের ডক্টর অব ফিলসফি (পিএইচডি) প্রোগ্রামে পূর্ণ বৃত্তি প্রদান করবে। এছাড়া দেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষক এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্মকর্তাদের জন্য ম্যাকুয়ারি ইউনিভার্সিটি স্পল্প মেয়াদী বিভিন্ন কোর্স এবং প্রশিক্ষণ সুবিধাও প্রদান করবে। ২০১৬ সালে ইউজিসি এবং ম্যাকুয়ারি ইউনিভার্সিটির মধ্যে স্বাক্ষরিত সমঝোতা স্মারকের অংশ হিসেবে এ সকল সুযোগ-সুবিধা প্রদান করা হবে।

ম্যাকুয়ারি ইউনিভার্সিটি’র আন্তর্জাতিক প্রশাসনের পরিচালক ক্যাথে হামফ্রি’র নেতৃত্বে চার সদস্যের একটি প্রতিনিধি দল ইউজিসি চেয়ারম্যান প্রফেসর আবদুল মান্নানের সাথে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা ব্যক্ত করেন। প্রতিনিধি দলের অন্য সদস্যরা হলেন- সিনিয়র লেকচারার ড. জুলিয়ান ড্রুগ্যান, দক্ষিণ এশিয়া এবং মধ্য প্রাচ্য আঞ্চলিক পরিচালক তানভীর শহীদ এবং ম্যাকুয়ারি ইউনিভার্সিটির কান্ট্রি ম্যানেজার (দক্ষিণ এশিয়া) রিয়াসাত হোসেন।

universel cardiac hospital

ইউজিসি চেয়ারম্যান বলেন, ইউজিসি দেশের উচ্চশিক্ষার আন্তর্জাতিকীকরণের জন্য অস্ট্রেলিয়ার বিশ^বিদ্যালয়সমূহের সাথে নিবিড় সম্পর্ক প্রতিষ্ঠা করতে চায়। তিনি আরও বলেন, পিএইচডি প্রোগ্রামে বৃত্তি এবং প্রশিক্ষণ সুবিধাদি আমাদের দেশের উচ্চশিক্ষা এবং গবেষণার মানোন্নয়নে ভূমিকা রাখবে।
উল্লেখ্য, ২০১৬ সালে ইউজিসি শিক্ষা ও গবেষণার উন্নয়ন এবং সুশাসন প্রতিষ্ঠার জন্য অস্ট্রেলিয়ার ম্যাকুয়ারি ইউনিভার্সিটির সাথে সমঝোতা স্মারক স্বাক্ষর করে। অনুষ্ঠানে ইউজিসির সদস্য প্রফেসর ড. মোহাম্মদ ইউসুফ আলী মোল্লা এবং সচিব ড. মোঃ খালেদ উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে