শিগগিরই ছাত্রদলের নতুন কমিটি

ডেস্ক রিপোর্ট

ছাত্রদলকে গতিশীল করতে শিগগিরই নতুন কমিটির ঘোষণা আসছে। নির্দিষ্ট কোনো দিনক্ষণ ঠিক না হলেও খুব অল্প সময়ে মধ্যে ছাত্রদলের নতুন নেতৃত্বে আসবে বলে সংগঠনের একাধিক নেতা নিশ্চিত করেছেন।

universel cardiac hospital

ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় কমিটি পুনর্গঠন নিয়ে বেশ কিছুদিন ধরেই দৌড়ঝাঁপ চলছে। কিন্তু কিছুতেই আলোর মুখ দেখছে না নতুন কমিটি। সম্প্রতি ছাত্রলীগের নতুন কমিটি ঘোষণার পর ছাত্রদলের কমিটি গঠন নিয়ে নতুন করে তোড়জোড় শুরু হয়। এছাড়া আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে সক্রিয় আন্দোলনে যাওয়া আগেই ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা দিয়ে চায় বিএনপির হাইকমান্ড।

কারণ ছাত্রদলের মেয়াদোত্তীর্ণ কমিটির চেইন অব কমান্ড অনেকটা ভেঙে গেছে বলে মনে করা হচ্ছে। সাংগঠনিক কার্যক্রমে নেমে এসেছে স্ববিরতা। তাই সংগঠনের গতিশীলতা আনতে নতুন কমিটির প্রতি গুরুত্ব দেয়া হচ্ছে বলে জানা গেছে।

দলীয় সূত্রে জানা গেছে, কমিটি গঠনের পর পদবঞ্চিতদের সম্ভাব্য বিদ্রোহের আশঙ্কা থাকলেও ছাত্রদলের নতুন কমিটি ঘোষণা করা হবে। কারণ ঈদুল আজহার পরে সক্রিয় আন্দোলনে যাওয়ার আগে সব ইউনিট কমিটি গঠনের পাশাপাশি বিএনপির অঙ্গ-সহযোগী সংগঠনের মেয়াদোত্তীর্ণ কেন্দ্রীয় কমিটি পুনর্গঠন এবং আংশিক কমিটিগুলোও পূর্ণাঙ্গ করার বিষয়ে দলের হাইকমান্ড চূড়ান্ত সিদ্ধান্ত নিয়েছে।

গত ২০১৪ সালের ১৪ অক্টোবর রাজিব আহসানকে সভাপতি আর মামুনুর রশিদ মামুনকে সিনিয়র সহ-সভাপতি এবং আকরামুল হাসানকে সাধারণ সম্পাদক করে ছাত্রদলের ১৫৩ সদস্যের আংশিক কমিটি ঘোষণা করা হয়। এরপর ২০১৬ সালের ৬ ফেব্রুয়ারি ৭৩৬ সদস্যের ‘ঢাউস’ পূর্ণাঙ্গ কমিটি গঠন করা হয়।

ছাত্রদলের খসড়া গঠনতন্ত্র অনুযায়ী দুই বছর মেয়াদি কমিটি ঘোষণা করা হয়। সে হিসেবে ছাত্রদলের বর্তমান কমিটির মেয়াদ ২০১৬ সালের ১৪ অক্টোবর শেষ হয়েছে। বর্তমান কমিটির মেয়াদ শেষ হওয়ার পর থেকে বিভিন্ন সময় পদপ্রত্যাশীরা নতুন কমিটির দাবি আন্দোলন করে আসছে। বর্তমান কমিটির প্রতি অনাস্থা জানানো হয়। নতুন কমিটির দাবিতে ছাত্রদলের এক নেতা নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালের নিচতলায় অনশনও পালন করেন। কিন্তু দলের চেয়ারপারসন খালেদা জিয়া কারাগারে যাওয়ার পর কমিটি গঠন প্রক্রিয়া থমকে যায়।

পরবর্তীতে খালেদা জিয়ার মুক্তির আন্দোলনে ছাত্রদলের ভূমিকা নিয়ে প্রশ্ন তোলেন সংগঠনের অনুসারীরা। তাই নতুন কমিটির দাবি আবারও সামনে নিয়ে আসছে সংগঠনের ভেতরের ও বিএনপির নেতাকর্মীরা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে