আন্তর্জাতিক পুরস্কার পেল অ্যানিমেশন চলচ্চিত্র ‘জাম্প’

বিনোদন ডেস্ক

২ মিনিট ৩৬ সেকেন্ডের ছোট্ট একটি চলচ্চিত্র। সেটার জন্য আঁকতে হয়েছে প্রায় ৬০০ ছবি! পাক্কা এক মাস সময় নিয়ে একটা একটা করে ছবি এঁকে স্বল্পদৈর্ঘ্য অ্যানিমেশন চলচ্চিত্রটি তৈরি করেছেন বাংলাদেশের অ্যানিমেটর মাহফুজ রহমান। ‘জাম্প’ নামের ছবিটি সম্প্রতি ‘জু অ্যানিমেল শর্ট অ্যানিমেশন কনটেস্ট ২০১৮’ প্রতিযোগিতায় পুরস্কার পেয়েছে।

universel cardiac hospital

১১তম বারের মতো অ্যানিমেশন ছবি বানানোর প্রতিযোগিতাটি আয়োজন করেছিল যুক্তরাষ্ট্রভিত্তিক অনলাইন পোর্টাল ‘অ্যানিমেশন ক্যারিয়ার রিভিউ’। বিশ্বের নানা প্রান্ত থেকে তরুণ অ্যানিমেটররা এই প্রতিযোগিতায় অংশ নিয়েছেন। সবশেষে নির্বাচিত ৬৫টি ছবির মধ্য থেকে যাচাই-বাছাই শেষে পঞ্চম পুরস্কার জিতেছে মাহফুজ রহমানের ‘জাম্প’। প্রথম হয়েছে ভিয়েতনামের ট্যাম নুগুয়েনের অ্যানিমেশন ছবি ‘দ্য ফ্রুট অব আ বাম্পি রোড’ এবং দ্বিতীয় পুরস্কার জিতেছে যুক্তরাষ্ট্রের রায়ান কেনির ‘আফটার আওয়ার এসকেপেডস’।

প্রথম অ্যানিমেশন ছবির জন্য পুরস্কার জিতলেন মাহফুজ রহমান। তিনি বলেন, ‘পুরস্কারের দিক থেকে এটা খুব বড় কিছু নয়। এটাই যেহেতু আমার বানানো প্রথম অ্যানিমেশন, তাই অনুপ্রেরণা হিসেবে অনেক বড়।’

বাংলাদেশে এখন অনেক তরুণই অ্যানিমেশন তৈরিতে আগ্রহী হচ্ছেন। সারা বিশ্বেও এর একটা বড় বাজার আছে। মাহফুজ রহমান মনে করেন, অনলাইনে এ রকম প্রতিযোগিতায় অংশগ্রহণের মাধ্যমে বাংলাদেশের তরুণেরা সেই বাজারে প্রবেশ করতে পারেন।

‘জাম্প’ ছবিতে দেখানো হয়েছে ছোট্ট একটি হাতি ‘পিং’ ও খরগোশ ‘পং’-এর মজার গল্প। ছবিটি নিয়ে মাহফুজ রহমান বলেন, ‘অ্যানিমেশন বানাতে অনেক সময় ও পরিশ্রম দরকার। কিন্তু যখন কাজটা শেষ হয়, তখনকার আনন্দের সামনে ওসব কিছুই নয়।’

 

 

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে