অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে পিপিপির প্রকল্প বাস্তবায়নে গতি আসছে

উন্নয়ন কথা ডেস্ক

সরকারের রূপকল্প ২০২১ ও ২০৪১-এর অভীষ্ট লক্ষ্যে পৌঁছাতে নির্বাচনের আগে দেশের ভৌত অবকাঠামো ও সেবা খাতে বিনিয়োগ বাড়াতে সরকারি-বেসরকারি অংশীদারিত্বের (পিপিপি) ভিত্তিতে প্রকল্প বাস্তবায়নে বিশেষ জোর দেয়া হচ্ছে।

এ জন্য প্রতিটি মন্ত্রণালয়কে উন্নয়ন প্রকল্পের অন্তত ৩০ ভাগ পিপিপিতে নেয়ার নির্দেশনা দেয়া হয়েছে। এছাড়া পিপিপির ভিত্তিতে বাস্তবায়নের জন্য ৪৭টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এসব প্রকল্পে মোট আনুমানিক ব্যয় ধরা হয়েছে ১২ দশমিক ৬ বিলিয়ন ডলার।

universel cardiac hospital

পিপিপি কর্তৃপক্ষের বোর্ড অব গভর্নরসের সিদ্ধান্তে ইতোমধ্যে ১০টি প্রকল্প অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত বাস্তবায়নের জন্য বেসরকারি অংশীদারদের সঙ্গে চুক্তি স্বাক্ষর হয়েছে। এছাড়া জিটুজি (সরকার টু সরকার) পদ্ধতিতে পিপিপি প্রকল্প বাস্তবায়নের বিষয়েও উদ্যোগ গ্রহণ করেছে পিপিপি কর্তৃপক্ষ।

এদিকে চারটি প্রকল্পের ভায়াবিলিটি গ্যাপ ফাইন্যান্সিং (ভিজিএফ) বরাদ্দও রাখা হয়েছে। অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) নেয়া ৪৭টি প্রকল্পের মধ্যে দুটি প্রকল্প ইতোমধ্যে বাস্তবায়িত হয়েছে। এগুলো হলো- হেমোডায়ালাইসিসি সেন্টার অ্যাট চট্টগ্রাম মেডিকেল কলেজ হসপিটাল, হেমোডায়ালাইসিসি সেন্টার অ্যাট ন্যাশনাল ইনস্টিটিউট অব কিডনি ডিজিজেস অ্যান্ড উইরোলজি (এনআইকেডিইউ)।

১০টি প্রকল্প বাস্তবায়নে বেসরকারি অংশীদারদের সঙ্গে চুক্তি হয়েছে। এসব প্রকল্পে কোনো ভায়াবিলিটি গ্যাপ ফাইন্যান্সিং (ভিজিএফ) দেয়া লাগবে না। এগুলো হলো- ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, কালিয়াকৈর হাইটেক পার্ক, মংলা অর্থনৈতিক অঞ্চল স্থাপন প্রকল্প, মিরসরাই অর্থনৈতিক অঞ্চল-২ স্থাপন প্রকল্প, মোংলা বন্দরের দুটি জেটি নির্মাণ প্রকল্প, রাজউকের আওতায় মধ্যবিত্তদের জন্য বহুতল ঝিলমিল আবাসিক প্রকল্প, ঢাকার মিরপুর-৯ এ মাল্টি-স্টোরেড ফ্লাট বিল্ডিং, পর্যটন কর্পোরেশনের অধীনে কক্সবাজারে একটি ট্যুরিজম কমপ্লেক্স নির্মাণ প্রকল্প, সিলেটের শ্রীমঙ্গলে বয়স্কদের জন্য বিশেষায়িত হাসপাতাল অবসর নির্মাণ প্রকল্প এবং নারায়ণগঞ্জে শ্রমিকদের জন্য ওয়েলফেয়ার সেন্টার ও হাসপাতাল নির্মাণ প্রকল্প।

সূত্র জানায়, ভায়াবিলিটি গ্যাপ ফাইন্যান্সিং এর সম্মতি দেয়া হয়েছে তিনটি প্রকল্পে। এগুলো হচ্ছে- ঢাকা-চট্টগ্রাম এলিভেটেড এক্সপ্রেসওয়ের জন্য ছয় হাজার কোটি টাকা; রাজউকের অধীনে শান্তিনগর হতে মাওয়া সড়ক পর্যন্ত বুড়িগঙ্গা চতুর্থ সেতুসহ ফ্লাইওভার নির্মাণ প্রকল্পে ৬০০ কোটি টাকা। এছাড়া ঢাকা বাইপাস রোডের জন্যও ভিজিএফ রাখা হয়েছে। ভিজিএফ এর পরিমাণ মোট প্রকল্প ব্যয়ের ৩০ শতাংশের মধ্যে হতে হবে।

পিপিপি প্রকল্প গ্রহণ ও বাস্তবায়নে বিশেষ গুরুত্ব দিয়ে চলতি অর্থবছরের বাজেটে এ খাতে তিন হাজার কোটি টাকা বরাদ্দ রাখা হয়েছে। গত অর্থবছরে বরাদ্দ ছিল দুই হাজার ১১৩ কোটি টাকা। কিন্তু কাঙ্ক্ষিত হারে খরচ হয়নি অর্থ। তাই বরাদ্দ ব্যয়ে হতাশা থাকলেও এবার নেয়া হয়েছে নানা পদক্ষেপ। এবার আশা করা হচ্ছে, এ ক্ষেত্রে গতি আসবে। এছাড়া চলতি ২০১৮-১৯ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) রেকর্ডসংখ্যক ৭৮টি প্রকল্প যুক্ত করার উদ্যোগ নেয়া হয়েছে।

সূত্র জানায়, পাঁচ বছরের মধ্যে এবারই এডিপিতে যুক্ত হওয়া পিপিপি প্রকল্পের সংখ্যা সর্বোচ্চ। এ জন্য প্রধানমন্ত্রীর কার্যালয়ের অধীনে পিপিপি কর্তৃপক্ষ, অর্থ মন্ত্রণালয় ও পরিকল্পনা মন্ত্রণালয়ের যৌথ উদ্যোগ রয়েছে। পিপিপিতে প্রকল্প গ্রহণ নিশ্চিত করতে পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগে গঠন করা হচ্ছে পিপিপি সেল বা ইউনিট। সেই সঙ্গে প্রতিটি মন্ত্রণালয় ও বিভাগে একজন পিপিপি ফোকাল পয়েন্ট এবং একজন বিকল্প ফোকাল পয়েন্ট নির্ধারণের সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সূত্র মতে, গত অর্থবছরে এডিপিতে পিপিপির প্রকল্প রাখা হয় ৩৬টি। পরে মার্চ মাসে এসে সংশোধিত এডিপিতে এ সংখ্যা কমে দাঁড়ায় ৩০টিতে। ২০১৬-১৭ অর্থবছরে এডিপিতে পিপিপি প্রকল্পের সংখ্যা ছিল ৩২টি। ২০১৫-১৬ অর্থবছরের এডিপিতে ছিল ৪০টি, ২০১৪-১৫ অর্থবছরের এডিপিতে ৪০ এবং ২০১৩-১৪ অর্থবছরের সংশোধিত এডিপিতে পিপিপি প্রকল্পের সংখ্যা ছিল সর্বোচ্চ ৪৬টি। কিন্তু আগামী অর্থবছরের (২০১৮-১৯) এডিপিতে প্রায় দিগুণ ৭৮টি প্রকল্প রয়েছে। এর মধ্যে ৪৭টি প্রকল্পের প্রস্তাব প্রধানমন্ত্রীর কার্যালয়ের পিপিপি কর্তৃপক্ষ প্রাথমিকভাবে অনুমোদন দিয়েছে।

বাকি ৩১টি প্রকল্প বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগ থেকে পাওয়া গেছে। এর আগে পিপিপি প্রকল্পের ক্ষেত্রে কার্যকর উদ্যোগ নেয়ার নির্দেশ দেয় প্রধানমন্ত্রীর কার্যালয়। এ ক্ষেত্রে মন্ত্রণালয় ও বিভাগগুলোকে মোট বিনিয়োগ প্রকল্পের ৩০ শতাংশ পিপিপির আওতায় বাস্তবায়নের নির্দেশনা দেয়া হয়। এ লক্ষ্য বাস্তবায়নে এডিপি প্রণয়নের নীতিমালায় অন্তর্ভুক্তির জন্য পরীক্ষা-নিরীক্ষা করে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়ার অনুরোধ জানানো হয় পরিকল্পনা কমিশনের কার্যক্রম বিভাগকে। সম্প্রতি এ সংক্রান্ত চিঠিটি পাঠায় প্রধানমন্ত্রীর কার্যালয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে