ফাঁকা ঢাকায় অপ্রীতিকর ঘটনার শঙ্কায় সতর্ক পুলিশ

বিশেষ প্রতিনিধি

প্রিয়জনদের সঙ্গে ঈদের আনন্দ ভাগাভাগি করতে ঢাকা ছেড়েছেন বেশির ভাগ মানুষ। কয়েকদিনের জন্য অচেনা রূপ পেয়েছে ঢাকা শহর। এ সুযোগে চুরি কিংবা ছিনতাই অর্থাৎ অপ্রীতিকর ঘটনার শঙ্কায় সতর্ক অবস্থানে আছে পুলিশ।

universel cardiac hospital

ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) কমিশনার আছাদুজ্জামান মিয়া বলেন, ‘রাজধানীর বিভিন্ন এলাকায় যেন ছিনতাই-চুরিসহ কোনো অপ্রীতিকর ঘটনা না ঘটে সেজন্য পুলিশের সব ইউনিট সমন্বিতভাবে কাজ করছে। প্রতিটি পয়েন্টে পুলিশের তল্লাশি-চৌকি রয়েছে। এ ছাড়াও বিভিন্ন এলাকায় মোড়ে মোড়ে টহলে রাখা হয়েছে পুলিশকে। পাঁচ স্তরের এ নিরাপত্তা মানুষ ফিরে না আসা পর্যন্ত অব্যাহত থাকবে।’

শুক্রবার সরেজমিন গুলশান নিকেতন সোসাইটির প্রবেশমুখে চেকপোস্টে দেখা যায়, সন্দেহভাজন গাড়ি ও ব্যক্তিকে তল্লাশি করছে পুলিশ। নাম-পরিচয় নিশ্চিত হয়েই ভেতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে। কেননা বেশিরভাগ বাড়ি তালা দিয়ে বন্ধ করে গ্রামের বাড়ি গেছেন লোকজন।

দায়িত্বরত এক পুলিশ সদস্য বলছিলেন, ‘১০ দিন এ ধরনের ব্যবস্থা থাকবে। নাম-পরিচয় নিশ্চিত না হয়ে কাউকেই যেতে দেওয়া হচ্ছে না।’

ডিএমপি পুলিশের এক কর্মকর্তা জানান, এ অবস্থা শুধু নিকেতনেই নয়, পুরো রাজধানী জুড়ে নেওয়া হয়েছে। এলাকায় এলাকায় টহল ও চেকপোস্ট বাড়ানো হয়েছে। এ ছাড়া এলাকাভিত্তিক বিট পুলিশ কর্মকর্তাদের নিজ নিজ এলাকায় টহলের মাধ্যমে নিরাপত্তা নিশ্চিত করার নির্দেশ দেওয়া হয়েছে।

অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি মোকাবিলায় ডগ স্কোয়াড কে-৯ ইউনিট এবং বোম্ব-ডিসপোজাল ইউনিট সদা তৎপর। এ ছাড়া ঈদকে কেন্দ্র করে জঙ্গি বা সন্ত্রাসবাদী কোনো সংগঠনের হামলা প্রতিরোধে গঠিত বিশেষায়িত কাউন্টার টেররিজম ইউনিটের সোয়াট টিম ও বোম্ব ডিসপোজাল টিম রাখা হয়েছে। বিপুল সংখ্যক গোয়েন্দাও মোতায়েন করা হয়েছে।

পুলিশ জানায়, ঈদ উদযাপন করতে গ্রামের বাড়িতে যাওয়া বাসিন্দাদের ফাঁকা বাসায় যাতে চুরি-ডাকাতি না ঘটে সেজন্য প্রতিটি এলাকায় পুলিশের মোবাইল টিম বাড়ানো হয়েছে। ফুট পেট্রোলের পাশাপাশি, মোটরবাইক টহল ও ভেহিক্যাল পেট্রোলও বাড়ানো হয়েছে।

এ ছাড়াও বিভিন্ন এলাকায় চেকপোস্ট বসিয়ে সন্দেহভাজন ব্যক্তি ও যানবাহন তল্লাশির ব্যবস্থা নেওয়া হয়েছে। একইসঙ্গে ফাঁকা ঢাকায় যাতে যানবাহন দ্রুতগতিতে চলতে গিয়ে দুর্ঘটনার শিকার না হয় সেজন্য ব্যারিকেড দিয়ে গতি নিয়ন্ত্রণ করা হচ্ছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে