ফুটবলে বাংলাদেশ-উত্তর কোরিয়া মুখোমুখি আজ

ক্রীড়া ডেস্ক

হার দিয়ে এশিয়ান গেমস ফুটবল শুরু করেছিল বাংলাদেশ। তবে চমক দেখিয়ে ‘বি’ গ্রুপের রানার্স আপ হয়ে দ্বিতীয় রাউন্ডে উঠেছে লাল সবুজরা।

কোয়ার্টার ফাইনালে উঠার লড়াইয়ে শক্তিশালী উত্তর কোরিয়াকে পেয়েছে বাংলাদেশ। আজ শুক্রবার সন্ধ্যা সাড়ে ৬টায় হবে ম্যাচটি। বাংলাদেশ এশিয়ান গেমসের ইতিহাসে এই প্রথম গ্রুপ পর্ব টপকে উঠেছে নকআউট পর্বে ওঠেছে।

‘এফ’ গ্রুপ থেকে রানার্স আপ হয়ে দ্বিতীয় রাউন্ডে ওঠেছে উত্তর কোরিয়া।মিয়ানমারের সঙ্গে ১-১ গোলে ড্রয়ে টুর্নামেন্ট শুরু করেছিল উত্তর কোরিয়া। হারিয়েছে। দ্বিতীয় ম্যাচে ইরানের কাছে একই স্কোরে হেরেছিল। গ্রুপের শেষ ম্যাচে সৌদি আরবকে ৩-০ গোলে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে তারা।

উত্তর কোরিয়ার সঙ্গে ইরান গ্রুপ সেরা হয়ে নকআউটের টিকিটি কাটে। সেরা তৃতীয় দল হয়ে দ্বিতীয় পর্বে সৌদি আরব। বাদ পড়ে মিয়ানমার।

২৪ আগস্ট ইন্দোনেশিয়ার চিকারাংয়ের উইবাওয়া মুক্তি স্টেডিয়ামে উত্তর কোরিয়ার মুখোমুখি হবে বাংলাদেশ। র‌্যাঙ্কিংয়ের ৯৮তম দল কাতারকে হারিয়ে গ্রুপ পর্বের বাধা পেরোনো দলটি লড়বে ১০৮ নম্বরে থাকা উত্তর কোরিয়ার সঙ্গে।

সর্বশেষ বাংলাদেশ উত্তর কোরিয়ার মুখোমুখি হয়েছিল ১৯৯৮ সালে। ৫-১ গোলে হেরে গিয়েছিল বাংলাদেশ। সব মিলিয়ে ৫ বার সাক্ষাৎ হয়েছে দুই দলের। ৪টি ম্যাচেই হার মানতে হয়েছে ও একটি ম্যাচ ড্র। ১৯৮৮ সালের ১ এপ্রিল আন্তর্জাতিক প্রীতি ম্যাচে গোলশূন্য ড্রই ছিল উত্তর কোরিয়ার বিপক্ষে বাংলাদেশের সেরা সাফল্য।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে