‘ইমরানের সরকার মার্কিন আগ্রাসী নীতির বিরুদ্ধে শক্তভাবে দাঁড়িয়েছে’

আন্তর্জাতিক ডেস্ক

পাকিস্তানকে স্বাধীন নীতি অনুসরণ করা থেকে বিরত রাখার চেষ্টা করছে আমেরিকা। তবে প্রধানমন্ত্রী ইমরান খানের নেতৃত্বাধীন সরকার মার্কিন আগ্রাসী নীতির বিরুদ্ধে জাতীয় স্বার্থের পক্ষে শক্তভাবে দাঁড়িয়েছে বলে জানায় পাকিস্তানের উর্দু দৈনিক উম্মাত।

প্রতিবেদনে বলা হয়েছে, চীনের সঙ্গে পাকিস্তানের জোরদার সম্পর্ক প্রতিষ্ঠার বিরোধিতা করছে আমেরিকা। এ জন্য ওয়াশিংটন চাপ সৃষ্টির নীতি গ্রহণ করছে।

সম্প্রতি, টেলিফোনে ইমরান খান ও মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও সন্ত্রাসবাদ নিয়ে আলোচনা করলেও দু’দেশের মধ্যে কূটনৈতিক টানাপড়েন অব্যাহত রয়েছে।

ওই আলোচনার পর মার্কিন পররাষ্ট্র দফতর বিবৃতি দিয়ে বলেছিল যে, পাকিস্তানের ভেতরে সন্ত্রাসীরা তৎপর রয়েছে এবং তাদের বিরুদ্ধ ইসলামাবাদকে ব্যবস্থা নিতে হবে।

পাক পররাষ্ট্র দফতর ওই বিবৃতি নাকচ করে। এদিকে দৈনিক উম্মাত বলছে, মার্কিন সরকারের বিবৃতি থেকে পরিষ্কার হয়- পাকিস্তানকে স্বাধীন নীতি অনুসরণ করা থেকে বিরত রাখতে ওয়াশিংটন ইচ্ছা করেই এমন বিবৃতি দিয়েছে।

এ পরিস্থিতিতে ইমরান খানের নতুন সরকারের সামনে বড় চ্যালেঞ্জ আমেরিকাকে সামাল দেয়া। কীভাবে তিনি মার্কিন চাপ সামলান সেটাই হবে ইমরানের জন্য আসল পরীক্ষা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে