দুই বাংলার একশো কবির প্রেমের কবিতা সংকলন প্রকাশ করলো অচিনপাখি

সাহিত্য ডেস্ক

‘একশো কবিতায় প্রেম’ শিরোনামে দুই বাংলার একশো কবির প্রেমের কবিতা সংকলন প্রকাশ করলো কলকাতার প্রকাশনা সংন্থা অচিনপাখি প্রকাশন। শান্তিনিকেতনে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের ভাষা-বিদ্যাভবনের দোতলায় ‘সাহিত্য অকাদেমি আয়োজিত দুইদিনব্যপী গ্রন্থ প্রদর্শনী ও বিক্রয় অনুষ্ঠানে বইটির অনুষ্ঠানিক মোড়ক উন্মোচন করেন বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের রবীন্দ্রভবনের অধ্যক্ষ অমল পাল, বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলাভাষা ও সাহিত্য বিভাগের প্রধান, অধ্যাপক অভ্র বসু, অধ্যাপক মানবেন্দ্র মুখোপাধ্যায়, অধ্যাপক মৃণালকান্তি মণ্ডল, অধ্যাপক পায়েল মুখার্জি প্রমুখ। মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ের বাংলাবিভাগের শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন।

অধ্যক্ষ অমল পাল বলেন, অচিনপাখি প্রকাশন একশো কবির নির্বাচিত প্রেমের কবিতার সংকলন করে একটি গুরুত্বপূর্ণ কাজ করেছে। বইটির সম্পাদক ধর্মেন্দ্র বিশ্বাসের প্রসংশা করে তিনি বলেন, ছাত্রাবস্থায় বড়ো একটি কাজ করেছে সত্যি সাধুবাদের যোগ্য।

universel cardiac hospital

বাংলাবিভাগের প্রধান অভ্র বসু বলেন, একশো জন কবির কবিতা নিয়ে এই প্রেমের কবিতার সঙ্কলন দুই বাংলায় সমাদৃত হোক। ভালো কাজ হয়েছে । এভাবেই নতুনরা এগিয়ে এসে আরো কাজ করুক।

বইটিতে বাংলাদেশের কবিদের মধ্যে আল মাহমুদ, হেলাল হাফিজ, আসাদ চৌধুরী, নির্মলেন্দু গুণ, মহাদেব সাহা, হাবিবুল্লাহ সিরাজী, অসীম সাহা, শামীম রেজা, মোহাম্মদ নূরুল হক, শরাফত হোসেন প্রমুখের কবিতা সংকলিত হয়েছে। ‘সাহিত্য অকাদেমি’র আয়োজিত দুইদিনব্যাপী প্রদর্শনীতে বইটি আনুষ্ঠানিকভাবে বাজারজাত করা হয়। পর্যায়ক্রমে দুই বাংলার গুরুত্বপূর্ণ বিক্রয়কেন্দ্রগুলোতে পাওয়া যাবে ‘একশো কবিতায় প্রেম’ বইটি।

বইটি সম্পাদনা করেছেন বিশ্বভারতীর আশ্রমপুত্র ধর্মেন্দ্র বিশ্বাস। বইটির সম্পাদক ধর্মেন্দ্র বিশ্বাস বলেন ‘একশো কবিতায় প্রেম’ বইটি আমি সম্পাদনা করলেও বইটি এই সংকলনের প্রত্যেক কবির নিজস্ব বই। দুই বাংলায় পৌঁছে যাক এই বই। কবি, পাঠকের কাছে সমাদৃত হলে পরিশ্রম সার্থক হবে।’ বইটির প্রধান সহযোগী সম্পাদনায় পিঙ্কি চক্রবর্তী ও সুমন্ত কুন্ডু। প্রচ্ছদ করেছেন সৌমিত্র হড়। বইটির মূল্য ১৫০ টাকা ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে