দু’বছরের মধ্যে গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো সম্ভব : সাঈদ খোকন

ডেস্ক রিপোর্ট

জনসাধারণ সচেতন হলে আগামী দু’বছরের মধ্যে রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসন সম্ভব।
ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের (ডিএসসিসি) মেয়র মোহম্মাদ সাঈদ খোকন গতকাল নগর ভবনে এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন।
তিনি বলেন, ‘রাজধানীতে একদিনে সাড়ে ৪ হাজার গণপরিবহন নামানো সম্ভব নয়। এক কোম্পানির পক্ষে এটা কেনাও সম্ভব নয়। এ জন্য কিছুটা সময় দরকার হবে। তবে রাজধানীর সড়ক নিরাপদ করতে, যানজট নিরসনে এবং গণপরিবহনে শৃঙ্খলা ফিরিয়ে আনতে নাগরিক সচেতনতা প্রয়োজন।’
তিনি বলেন, নাগরিকরা সচেতন হলে অনেক সড়ক দুর্ঘটনা কমে যাবে। তারা যদি নিয়ম মেনে গাড়ি পার্কিং ও ওঠানামা করেন তাহলে যানজট অনেকটা কমে আসবে।
রাজধানীর গণপরিবহনে শৃঙ্খলা ফেরানো ও যানজট নিরসনে গঠিত বাস রুট রেশনালাইজেশন বিষয়ে গঠিত কমিটির প্রজ্ঞাপন রোববার জারি করে মন্ত্রণালয়। মেয়র মোহাম্মদ সাঈদ খোকনকে ১০ সদস্যের এ কমিটির আহ্বায়ক করা হয়।
কমিটিতে ডিএনসিসির প্যানেল মেয়রকে যুগ্ম-আহ্বায়ক এবং বিআরটিএ, বিআরটিসি ও রাজউক চেয়ারম্যানসহ ডিএমপি কমিশনার, গণপরিবহন বিশেষজ্ঞ ড. এস এম সালেহ উদ্দিন, বাংলাদেশ সড়ক পরিবহন মালিক সমিতির মহাসচিব, বাংলাদেশ সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশনের সভাপতি ও ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালককে সদস্য করা হয়েছে।
কার্যক্রমের অগ্রগতি প্রধানমন্ত্রীর কার্যালয়, স্থানীয় সরকার বিভাগ এবং সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগকে নিয়মিতভাবে অবহিত করতে বলা হয়েছে।
সংবাদ সম্মেলনে কমিটির সদস্য সচিব খন্দকার রাকিবুর রহমান, ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা খান মোহাম্মদ বিলালসহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

universel cardiac hospital

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে