ইউল্যাবের নতুন উপ-উপাচার্য অধ্যাপক সামসাদ মর্তূজা

ডেস্ক রিপোর্ট

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশের (ইউল্যাব) আচার্য ও মহামান্য রাষ্ট্রপতি এ্যাডভোকেট আব্দুল হামিদ ইউল্যাবের উপ-উপাচার্য হিসেবে অধ্যাপক সামসাদ মর্তূজাকে নিয়োগ দিয়েছেন। রাষ্ট্রপতি ৬ সেপ্টেম্বর, ২০১৮ বৃহস্পতিবার এক প্রজ্ঞাপনে তাকে ৪ বছরের জন্য এ নিয়োগ দেন।

উপ-উপাচার্য হিসেবে যোগদানের আগে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগে কর্মরত ছিলেন। সেখান থেকে ছুটি নিয়ে ২০১৬ সালের আগস্ট মাসে ইউল্যাবের ইংরেজি ও মানবিক বিভাগের প্রধান হিসেবে যোগদান করেন। ড. মর্তূজা বার্কবেক কলেজ, ইউনিভার্সিটি অব লন্ডন থেকে ডক্টরেট ডিগ্রী অর্জন করেন।

তিনি সিনিয়র ভিজিটিং ফুলব্রাইট পোস্ট ডক্টোরাল ফেলো হিসেবে ২০১৩ সালে ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া অ্যাট লস এঞ্জেলেস (ইউসিএলএ) এ যোগদান করেন। তিনি ইউনিভার্সিটি অব এ্যারিজোনা থেকে ফুলব্রাইট স্কলার হিসেবে এ্যামেরিকান ইন্ডিয়ান স্টাডিজ এ দ্বিতীয় মাস্টার্স ডিগ্রী লাভ করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি বিভাগে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন এবং সেখানেই তিনি ১৯৯৪ সালে প্রভাষক হিসেবে যোগদান করেন। ২০০৬ সাল থেকে ২০০৯ সাল পর্যন্ত জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন।

জাতীয় ও আন্তর্জাতিক নামকরা জার্নালগুলিতে তাঁর অসংখ্য নিবন্ধ প্রকাশ হয়েছে। অনেক বইয়ের প্রনেতা প্রফেসর মর্তুজা প্রধান ইংরেজি দৈনিকগুলোর একজন নিয়মিত কলামিস্ট ও কবি। দ্য ডেইলি স্টার পত্রিকার সাংবাদিক হিসেবে তিনি কর্মজীবন শুরু করেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে