পরিবেশ দূষণে বছরে বাংলাদেশে ৫২ হাজার কোটি টাকা ক্ষতি

ডেস্ক রিপোর্ট

পরিবেশ দূষণে বাংলাদেশে প্রতিবছর ৫২ হাজার কোটি টাকার (৬.৫ বিলিয়ন ডলার) ক্ষতি হচ্ছে বলে বিশ্বব্যাংকের এক প্রতিবেদনে উঠে এসেছে। যে ক্ষতি বাংলাদেশের ৩ দশমিক ৪ শতাংশ জিডিপির সমান।

আজ রবিবার রাজধানীর সোনারগাঁ হোটেলে এই প্রতিবেদন তুলে ধরেন বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজশ্রী পার্লকার। বাংলাদেশের দূষণ নিয়ে ‘ইনহ্যান্সিং অপারচুনিটিজ ফর ক্লিন এন্ড রেসিডেন্ট গ্রোথ ইন আরবান বাংলাদেশ, কান্ট্রি এনভারমেন্ট এনালাইসিস ২০১৮’ শিরোনামে করা প্রতিবেদনটিতে এই তথ্য উঠে এসেছে।

universel cardiac hospital

প্রতিবেদনে বলা হয়, পরিবেশ দূষণের কারণে বাংলাদেশে ৫২ হাজার কোটি টাকার আর্থিক ক্ষতি হয়। এছাড়া বিশ্বে যেসব মানুষ মারা যান তার ১৬ শতাংশ পরিবেশ দূষণের কারণে। আরও বাংলাদেশে এই হার ২৮ শতাংশ।

অনুষ্ঠানে বন ও পরিবেশ মন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ বলেন, অামরা পরিবেশ দূষণ নিয়ে সচেতন। আমরা এ বিষয়ের ২১০০ সালের ডেল্টা প্লান হাতে নিয়েছি। আমাদের অর্থনৈতিক উন্নয়ন হচ্ছে কিন্তু ভবিষ্যৎ প্রজন্মের জন্য বাসযোগ্য পরিবেশ সৃষ্টির কথা মনে রাখতে হবে।

বন ও পরিবেশ মন্ত্রী বলেন, ঢাকা শহরের বায়ূ দূষণের ৫৮ শতাংশ হয় ইট ভাটা থেকে। আমরা একটি পরিবেশ আইন করতে যাচ্ছি। সেটি বাস্তবায়ন হলে ইটভাটা এভাবে আর গড়ে উঠতে পারবে না। এছাড়া আইনের বাইরেও জনসাধারণকে এ বিষয়ে সচেতন হতে হবে।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে বিশ্বব্যাংকের ভারপ্রাপ্ত কান্ট্রি ডিরেক্টর রাজশ্রী পার্লকার, বন ও পরিবেশমন্ত্রী আনিসুল ইসলাম মাহমুদ ছাড়াও বাংলাদেশ ও বিশ্বব্যাংকের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে