খালেদা জিয়ার মুক্তির একমাত্র পথ রাজপথ : মওদুদ

ডেস্ক রিপোর্ট

মওদুদ আহমেদ
মওদুদ আহমেদ। ফাইল ছবি

বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদদলের নেতাকর্মীদের উদ্দেশে বলেছেন, বেগম খালেদাজিয়াকে জেল থেকে মুক্ত করতে আইনি প্রক্রিয়ার কথাভুলে যান। এখন তার মুক্তির একমাত্র পথ হলোরাজপথ। আন্দোলনের মাধ্যমেই কেবল তার মুক্তি সম্ভব।আর জন্য নতুন কর্মসূচি দেয়া হবে। এর জন্য আমরাপ্রয়োজনীয় প্রস্তুতি নিচ্ছি।

তিনি বলেন, আগামী দিনের কর্মসূচির সঙ্গে আমাদেররাজনৈতিক ভবিষ্যৎ সম্পৃক্ত। এই কর্মসূচিতেভোটাধিকার ফিরিয়ে পাওয়া প্রশ্ন, গণতন্ত্র ফিরিয়েপাওয়ার অধিকার এবং বিচার বিভাগের স্বাধীনতা ফিরেপাওয়ার প্রশ্ন জড়িত। এজন্য বৃহত্তর জাতীয় ঐক্য সৃষ্টিকরে এগিয়ে যেতে হবে। এই সরকারকে বাধ্য করতে হবেএকটি নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচনের ব্যবস্থাকরতে। এর বাইরে বাংলাদেশের মানুষের কাছে অন্যকোনও পথ নাই। জাতীয় ঐক্যের মাধ্যমে আন্দোলনকেসফল করতে হবে।

universel cardiac hospital

খালেদা জিয়ার মুক্তির দাবিতে বুধবার জাতীয়প্রেসক্লাবের সামনে ডিপ্লোমা ইঞ্জিনিয়ার্স অ্যাসোসিয়েশনবাংলাদেশ আয়োজিত এক মানববন্ধনে তিনি সব কথাবলেন।

মওদুদ আহমদ বলেন, নিম্ন আদালতকে সরকাররাজনৈতিক প্রভাবে নিয়ন্ত্রণে নিয়ে নিয়েছে। কারণেসাত মাস হয়ে গেল, কিন্তু খালেদা জিয়া মুক্ত হতেপরেননি। আমাদের আইনজীবীরা এমন কোনো আইনিপ্রক্রিয়া নেই যা অনুসরণ করিনি। কিন্তু এরপরও সরকার নিম্ন আদালতের সঙ্গে আমরা জয়লাভ করতেপারিনি। কারণ, সরকার চায় না খালেদা জিয়া মুক্তহোক।

তিনি বলেন, সংবিধানের ১১৬ অনুচ্ছেদ অনুযায়ী (মূলসংবিধানে যেটা ছিল) নিম্ন আদালত, বিচারকদেরপদোন্নতি, নিয়োগ, বদলি এবং তাদের শৃঙ্খলা সুপ্রিমকোর্টের কাছে থাকবে। কিন্তু এখন সেটা পরিবর্তন করেরাষ্ট্রপতি আইন মন্ত্রণালয়ের অধীনে নেওয়া হয়েছে, যার ফলে নিম্ন আদালতের ওপরে সুপ্রিম কোর্টের এখনকোনও নিয়ন্ত্রণ নেই, সম্পূর্ণ সরকারের নিয়ন্ত্রণে চলেগেছে। সরকারের রাজনৈতিক প্রভাবে এখন নিম্নআদালতে কাজ চলছে।

মোসলেহ উদ্দিনের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেনবিএনপির বিজ্ঞান প্রযুক্তিবিষয়ক সম্পাদক রেয়াজুলইসলাম রিজু, জিনাফের সভাপতি লায়ন মিয়া মো. আনোয়ার, ডিইএবির উপদেষ্টা সিরাজুল ইসলাম প্রমুখ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে