ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের এক ধাপ উন্নতি

ক্রীড়া ডেস্ক

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে বাংলাদেশ টানা দুই ম্যাচে জয় পেলেও গোল ব্যবধানে পিছিয়ে পড়ার জন্য পরে আসর থেকে বাদ পড়ে লাল-সবুজরা। আর আসর থেকে বাদ পড়লেও ফিফার কাছ থেকে সুখবর পেল বাংলাদেশ।

দুই জয়ের সুবাধে ফিফার র‌্যাঙ্কিংয়ে একধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৯৪তম স্থানে। সদ্য প্রকাশ পাওয়া সূচি অনুযায়ী ৯০৭.৪২ পয়েন্ট নিয়ে ১৯৩তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ফুটবল দলের সেরা অর্জন ১১০তম এবং সর্বনিম্ন অবস্থান ১৯৭।

universel cardiac hospital

এছাড়া ফিফার র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মতো যৌথভাবে শীর্ষে উঠে ইতিহাস গড়েছে ফ্রান্স এবং বেলজিয়াম।

তালিকা অনুযায়ী বিশ্বকাপ মাতানো দুই দেশ ফ্রান্স এবং বেলজিয়ামের পয়েন্ট সমান ১৭২৯। সমান পয়েন্ট নিয়ে সবার উপরে আছে দু’দল।

ফিফার নতুন র‌্যাঙ্কিংয়ে তৃতীয় অবস্থানেই আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপের রানার্সআপ হওয়া ক্রোয়েশিয়া আছে চার নম্বর স্থানে।

উরুগুয়ে, ইংল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড ও স্পেন যথাক্রমে নবম পর্যন্ত আগের অবস্থানেই আছে। পরিবর্তন হয়নি আর্জেন্টিনার। ১১তম অবস্থানে আছে দুইবারের বিশ্বচ্যাম্পিনরা। এছাড়া বড় পরিবর্তন এসেছে জার্মানির। তিন ধাপ উন্নতি হয়ে ১২তম অবস্থানে উঠে এসেছে ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে