সাবেক প্রধান বিচারপতি সিনহার বই বিক্রি করছে অ্যামাজন

ডেস্ক রিপোর্ট

বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এসকে) সিনহার লেখা ব্রোকেন ড্রিম: রুল অব নামেরবইটি বিক্রি করছে অ্যামাজন। ৬১০ পৃষ্ঠার এই বইটিঅ্যামাজনের কিন্ডেল সংস্করণে বিক্রি হচ্ছে বলে জানা গেছে

বইয়ের চুম্বক অংশ অ্যামাজনের ওয়েবসাইটে প্রকাশ করাহয়েছে। এতে এস কে সিনহা দাবি করেন, ২০১৭ সালেসংবিধানের ষোড়শ সংশোধনীর রায়ের কারণে বর্তমানসরকার তাকে পদত্যাগে বাধ্য করেছে। ওই রায়ের মাধ্যমেতিনি বিচারপতিদের অভিশংসনের ক্ষমতা সংসদেরহাতে যাওয়াকে অবৈধ ঘোষণা করেছিলেন।

universel cardiac hospital

তিনি লিখেছেন, বিচার বিভাগের স্বাধীনতা একটি উদারগণতান্ত্রিক রাষ্ট্রের জন্য পূর্বশর্ত। ১৯৭১ সালে স্বাধীনতাযুদ্ধের মাধ্যমে সৃষ্টি হওয়া বাংলাদেশ ১৯৭২ সালেদেশটির সংবিধানে গণতন্ত্রকে এর অন্যতম রাষ্ট্রীয়মূলনীতি হিসেবে অন্তর্ভুক্ত করে। নির্বাহী বিভাগ থেকেবিচার বিভাগকে আলাদা করাও সংবিধান নিশ্চিয়তাবিধান করে।

সাবেক এই প্রধান বিচারপতি বলেন, রাষ্ট্র পরিচালনায়সরকার রাজনৈতিক নেতৃবৃন্দের প্রবণতা নিয়ে সুপ্রিমকোর্টের আপিল বিভাগের সর্বসম্মত ওই রায় পর্যবেক্ষণদেশের নাগরিক, সুশীল সমাজের কাছে ভালোভাবেগৃহীত হয় এবং স্থানীয় আন্তর্জাতিক সংবাদমাধ্যমেওগুরুত্ব পায়।

কিন্তু এই রায় বিরুদ্ধে যাওয়ায় প্রধানমন্ত্রী তার দলেরঅন্যান্য মন্ত্রীরা বিষোদগার করতে থাকেন।আইনমন্ত্রীসহ মন্ত্রিপরিষদ সদস্যরা ক্ষমতারঅপব্যবহার দুর্নীতির অভিযোগ এনে আমারসমালোচনা শুরু করেন দাবি এস কে সিনহার।

উল্লেখ্য, প্রধান বিচারপতির দায়িত্ব পালন করা এস কেসিনহার অবসরে যাওয়ার কথা ছিল ২০১৮ সালের ৩১জানুয়ারি। কিন্তু কার্যকাল শেষ হওয়ার ৮১ দিন আগেইতাকে পদত্যাগ করতে হয়।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে