সিনহার আত্মজীবনীই বিচার বিভাগ নিয়ন্ত্রণের প্রমাণ : নজরুল

ডেস্ক রিপোর্ট

বিএনপির স্থায়ী কমিটির সদস্য নজরুল ইসলাম খান বলেছেন, বাংলাদেশের সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা’র লিখা আত্মজীবনীমূলক বই-ই প্রমাণ করে সরকার বিচার বিভাগকে সম্পূর্ণভাবে নিয়ন্ত্রণ করছে।

বিচার বিভাগ তখনও নিয়ন্ত্রণে নেয়া হয়েছিল। আজকেও আইন প্রশাসনের অধীনে না। ষোড়শ সংশোধনী সব বিচারক একমত হয়ে বাতিল করলেন, সে রায়ের ব্যাপারে কিছু মন্তব্য করার জন্য প্রধান বিচারপতিকে পদত্যাগ ও দেশত্যাগ করতে বাধ্য করা হয়। সম্প্রতি তিনি একটা বই লিখেছেন, বইয়ে লেখা কথাগুলো বিচার বিভাগের স্বাধীনতা প্রমাণ করে না, প্রমাণ করে সরকার এবং তার দলের লোকেরা বিচার বিভাগকে নিয়ন্ত্রণ করছে।

universel cardiac hospital

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবের কনফারেন্স লাউঞ্জে নাগরিক অধিকার আন্দোলন ফোরাম আয়োজিত “অবাধ ও নিরপেক্ষ নির্বাচন আদায়ে ঐক্যবদ্ধ আন্দোলনের ভূমিকা ও আমাদের করণীয়” শীর্ষক আলোচনা সভায় তিনি এ মন্তব্য করেন।

১৯৭৫ সালে যা আইন করে করা হয়েছিল এখন তা কৌশলে করা হচ্ছে দাবি করে নজরুল ইসলাম খান বলেন, কিন্তু বাস্তবতা একই, বিরোধী রাজনীতিক দল থাকতে পারবে না, স্বাধীন মিডিয়া থাকতে পারবে না, স্বাধীন বিচার বিভাগ থাকতে পারবে না। এরকম হলে গণতন্ত্র থাকবে কোথায়?

ডিজিটাল নিরাপত্তা আইন পাসের ফলে স্বাধীন সাংবাদিকতা হারিয়ে গেছে দাবি করে নজরুল ইসলাম খান বলেন, সরকার ডিজিটাল নিরাপত্তা আইন করায় রাজনীতিক দল, সুশীল সমাজ, লেখক, সাংবাদিক সবাই এর প্রতিবাদ করেছে। কিন্তু কোনো কাজ হয়নি। আইন সংসদে পাস হয়ে গেছে।

সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বিএনপি নেত্রী সেলিমা রহমান, মো. মুজিবুর রহমান চৌধুরী, এম জাহাঙ্গীর আলম প্রমুখ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে