ইরানে সামরিক কুচকাওয়াজে হামলায় নিহত ২৫, আইএসের দায় স্বীকার

আন্তর্জাতিক ডেস্ক

সামরিক কুচকাওয়াজে বন্দুকধারীদের হামলায় ইরানে কমপক্ষে ২৫ জন নিহত হয়েছেন। গুরুতর আহত অর্ধশতাধিক।শনিবার দেশটির দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় আহভাজ শহরে এই ঘটনা ঘটে। ইরানের রাষ্ট্র পরিচালিত টিভি চ্যানেল একথা জানায়।

ইরানের রাষ্ট্র পরিচালিত টিভি চ্যানেলের এক প্রতিবেদক বলেন, কুচকাওয়াজ চলাকালীন সময়ে পেছন থেকে একাধিক বন্দুকধারী ফাঁকা গুলি চালায়।

universel cardiac hospital

এদিকে আধা-সরকারি বার্তা সংস্থা ফার্স জানিয়েছে, খাকি পোশাক পড়ে মোটরসাইকেলে করে দুই বন্দুকধারী এই হামলা চালিয়েছে। ১৯৮০ থেকে ১৯৮৮ সাল পর্যন্ত স্থায়ী ইরান-ইরাক যুদ্ধের শুরু স্মরণে কুচকাওয়াজটির আয়োজন করা হয়।

রাষ্ট্র পরিচালিত টিভি চ্যানেলের প্রতিবেদনে হামলাকারীদের ‘তাকিফিরি’ হামলাকারী হিসেবে বর্ণনা করা হয়। পূর্বে আইএস জঙ্গি গোষ্ঠীকে বর্ণনা করতে শব্দটি ব্যবহার করা হতো।

টিভি প্রতিবেদনে ঘটনার পর তাৎক্ষনিক অবস্থার ফুটেজ দেখানো হয়েছে। তাতে দেখা যায়, সামরিক সদস্যদের চিকিৎসাসেবা দিচ্ছে জরুরী স্বাস্থ্যকর্মীরা।

উল্লেখ্য, আহভাজ হচ্ছে ইরানের তেল-সমৃদ্ধ খুজেস্তান প্রদেশের রাজধানী। প্রদেশটিতে পূর্বে আরব বিচ্ছিন্নতাবাদীরা তেল পাইপলাইনে হামলা চালিয়েছে।

এদিকে ইরানে সামরিক কুচকাওয়াজে বন্দুক হামলার দায় স্বীকার করেছে আইএস। শনিবার সংগঠনটির বার্তা সংস্থা আমাক সূত্রে জানিয়েছে নিউইয়র্ক টাইমস ও রয়টার্স।

আমাক জানায়, ‘আহভাজ শহরের হামলাটি আইএসের যোদ্ধারা চালিয়েছে।’ তবে এ দাবির পক্ষে কোন প্রমাণ দেয়নি আমাক।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে