বিএনপি নির্দলীয় সরকার চায় : বিবিসিকে মওদুদ

ডেস্ক রিপোর্ট

মওদুদ আহমেদ
মওদুদ আহমেদ। ফাইল ছবি

বিএনপি আসছে সাধারণ নির্বাচনের জন্য একটি নিরপেক্ষ সরকারের রূপরেখা শিগগির তুলে ধরবেন বলে জানিয়েছেন দলটির সিনিয়র নেতা মওদুদ আহমদ। তিনি আরও বলেন, নির্বাচনের সময় বিএনপি কোনো ‘সর্বদলীয় সরকার’ চান না, বরং নির্দলীয় সরকার চায়।

বিবিসি বাংলার সঙ্গে এক সাক্ষাৎকারে আজ শনিবার সাবেক এই আইনমন্ত্রী বলেন, আমরা তো সর্বদলীয় একটি সরকারের জন্য আন্দোলন করছি না। আমরা তো কখনো বলিনি যে আমাদের অন্তর্ভুক্ত করে একটা সরকার গঠন করা হোক। এটা কি আমরা কখনো দাবি করেছি?

universel cardiac hospital

দলটির জাতীয় স্থায়ী কমিটির এই সদস্য বলেছেন, নিরপেক্ষ সরকার বলতে তারা কী বোঝাচ্ছেন, সেটি শিগগির তারা তুলে ধরবেন।

মওদুদ বলেন, যারা নির্দলীয় অন্তর্বর্তীকালীন সরকারে থাকবেন, তারা কোনো রাজনৈতিক দলের সদস্য হতে পারবেন না। এবং তারা নির্বাচনে অংশগ্রহণ করতে পারবেন না। নির্বাচনের সময় কী কাজ করবেন না করবেন, সেটা আমরা স্পষ্টভাবে সেখানে উল্লেখ করে দেব।

সরকারের মন্ত্রীরা বলছেন নির্দলীয় সরকারের বিষয়টি এখন আর সংবিধানে নেই। এবং সংবিধান সংশোধন করার কোনো ইচ্ছেও তাদের নেই। ক্ষমতাসীনরা বলছে, সংসদে প্রতিনিধিত্বকারী দলগুলোকে নিয়েই নির্বাচন-কালীন সরকার হবে।

আজ শনিবার ঢাকায় আওয়ামী লীগের নেতৃত্বাধীন ১৪ দলীয় জোটের নেতারাও আবারো বলছেন শেখ হাসিনার নেতৃত্বেই নির্বাচনকালীন সরকারের অধীনেই সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে।

গত পাঁচ বছর যাবত যে মন্ত্রিসভা আছে সেখানেও সংসদে প্রতিনিধিত্বকারী বিভিন্ন দলের সদস্যরাই আছেন। এমন অবস্থায় দুটোর মধ্যে কোনো পার্থক্য থাকবে না বলেই মনে করে বিরোধীদলগুলো।

বর্তমান সংবিধান অনুযায়ী সংসদের বাইরে থাকা রাজনৈতিক দলগুলোকে নির্বাচনকালীন সরকারে অন্তর্ভুক্ত করার সুযোগ আছে কি না? এই প্রশ্নে বিএনপি নেতা মওদুদ আহমদ বলেন, সেটা আমি বলতে পারবো না। সেটা সরকারের বিষয়। কিন্তু সেটা করে কোনো লাভ হবে না। এটা তো নির্দলীয় হতে হবে। ধরেন কথার কথা বলছি যে আপনি যেটা বললেন, যে হ্যাঁ ঠিক আছে, বাইরে থেকেও একজনকে-দুইজনকে নিয়ে নিলেন কোনো একটা দলের কাছ থেকে। সে তো দলীয় লোক হবে।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে