ভারত সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক : জাতিসংঘে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক

জাতিসংঘ সাধারণ পরিষদের ৭৩তম বার্ষিক অধিবেশনে রবিবার রাতে দেয়া বক্তৃতায় পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী শাহ মেহমুদ কোরেশি বলেন, ভারত হচ্ছে সন্ত্রাসবাদের পৃষ্ঠপোষক। ভারতীয় আগ্রাসনের জবাব দেয়া হবে বলেও জানান তিনি।

মেহমুদ তীব্র প্রতিক্রিয়া দেখিয়ে বলেন, প্রতিবেশী দেশটি ঠুনকো অজুহাত তুলে পাকিস্তানের দেয়া শান্তি আলোচনার প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। পাকিস্তান ও অন্য কয়েকটি দেশে ভারত সন্ত্রাসবাদ রপ্তানি করছে তার প্রমাণ হচ্ছে কুলভূষণ যাদব। খবর পার্সটুডের।

universel cardiac hospital

গণমাধ্যমে প্রকাশ, জাতিসংঘে ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ পাকিস্তানকে আক্রমণ করে বক্তব্য দেয়ার পর তীব্র প্রতিক্রিয়ায় মেহমুদ ভারতকে সন্তাসবাদের জন্য অভিযুক্ত করেন।

এ সময় তিনি বলেন, ভারত ও পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে বৈঠকের একটা বিরাট সুযোগ সৃষ্টি হয়েছিল কিন্তু মোদি সরকার সংলাপ নিয়ে রাজনীতির পথ বেছে নিলো।

এর একদিন আগে, ভারতের পররাষ্ট্রমন্ত্রী সন্ত্রাসবাদে পৃষ্ঠপোষকতা দেয়ার অভিযোগে পাকিস্তানের কঠোর সমালোচনা করেন। তিনি পাকিস্তানকে ‘পরশ্রীকাতর ও শঠ’ বলে মন্তব্য করেন।

উল্লেখ্য, পাকিস্তানের ভেতরে সন্ত্রাসবাদে উস্কানি দেয়ার অভিযোগে কয়েক বছর আগে আটক হয়েছেন ভারতীয় গুপ্তচর কূলভূষণ যাদব।

সুষমা স্বরাজের সমালোচনার কড়া জবাব দিলেও কোরেশি ভারতের সঙ্গে সম্মানের ভিত্তিতে সুসম্পর্ক রক্ষা ও সব ইস্যুতে আলোচনার জন্য ইসলামাবাদের প্রস্তুতির কথাও জানিয়েছেন।
সেই সঙ্গে মেহমুদ বলেন, আঞ্চলিক শান্তির ক্ষেত্রে কাশ্মির হচ্ছে সবচেয়ে বড় বাধা। ভারতীয় বাহিনী সাত দশক ধরে কাশ্মিরি জনগণের ওপর বর্বরতা চালাচ্ছে। কাশ্মির বিষয়ে জাতিসংঘের সর্বশেষ রিপোর্টেও ভারতের বর্বরতার কথা উঠে এসেছে।

তিনি আরো বলেন, পাকিস্তানের ধৈর্যের পরীক্ষা নেয়া ভারতের উচিত হবে না; ভারতীয় আগ্রাসনের আমরা জবাব দেব। সীমান্তের নিয়ন্ত্রণ রেখায় কোনো রকমের ভুল করলে পাকিস্তানের পক্ষ থেকে কঠিন প্রতিশোধের মুখে পড়তে হবে।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে