ইন্দোনেশিয়ায় জেল ভেঙে পালাল ১২০০ কয়েদি

আন্তর্জাতিক ডেস্ক

ভূমিকম্প ও সুনামির আঘাতে বিপর্যস্ত ইন্দোনেশিয়ায় কারাগার ভেঙে পালিয়েছে প্রায় ১২শ কয়েদি। সোমবার এক বিবৃতিতে এ বিষয়ে গভীর আশঙ্কা প্রকাশ করেছে দেশটির আইন মন্ত্রণালয়। কার্যত মাথায় হাত পড়েছে প্রশাসনিক কর্মকর্তাদের। কারণ ওই বন্দিদের মধ্যে অনেক দাগী আসামিও ছিল।

ভূমিকম্পের ফলে ক্ষতিগ্রস্ত হয়েছে সুলাওয়েসি দ্বীপের তিনটি, পালুর একটি এবং ডাঙ্গালার একটি কারাগার। সুলাওয়েসির তিনটি জেল থেকে পালিয়েছে ৫৮১ জন কয়েদি, ডাঙ্গালার জেল থেকে পালিয়েছে ৩৪৩ জন কয়েদি। একই অবস্থা পালুর কারাগারেও।

universel cardiac hospital

ইন্দোনেশিয়ার আইন মন্ত্রণালয় বলছে, ভূমিকম্পের অল্প কিছুক্ষণের মধ্যেই কারাগারের মধ্যে পানি ঢুকতে শুরু করে। ফলে কয়েদিদের মধ্যে হইচই পড়ে যায়। সেই সুযোগে অনেকে জেল ভেঙে রাস্তায় বেরিয়ে পড়ে এবং পালিয়ে যায়। পালুর একটি জেল থেকে পুলিশের সামনেই আসামিরা দরজা ভেঙে পালিয়েছে। ডাঙ্গালার জেলে আগুন ধরিয়ে দেওয়া হয়েছে।

শুক্রবারের ভয়াবহ ভূমিকম্প আর সুনামির পর মঙ্গলবার সকালে আবারও জোড়া ভূমিকম্প আঘাত হেনেছে। ইন্দোনেশিয়ার দক্ষিণাঞ্চলীয় সাম্বা দ্বীপে পরপর দু’টি ভূমিকম্প আঘাত হেনেছে। এতে আতঙ্কিত লোকজন রাস্তায় নেমে আসে।

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ জানিয়েছে, মাঝারি মাত্রার দু’টি ভূমিকম্প আঘাত হেনেছে। সাম্বা থেকে ৪০ কিলোমিটার দূরে ভূমিকম্পগুলো আঘাত হানে। ওই দ্বীপে সাড়ে সাত লাখ মানুষ বসবাস করে। সুলাওয়েসি দ্বীপ থেকে ১৬শ কিলোমিটার দূরে এই দ্বীপটি অবস্থিত।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে