যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে ইরানের মামলার রায় আজ

আন্তর্জাতিক ডেস্ক

যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে আন্তর্জাতিক বিচার আদালতে ইরানের দায়েরকৃত মামলার রায় ঘোষণা করা হবে আজ বুধবার। তেহরানের বিরুদ্ধে নতুন করে একতরফা অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপ করার পর ইরান গত জুলাই মাসে নেদারল্যান্ডের হেগে অবস্থিত আন্তর্জাতিক আদালতে এ মামলা দায়ের করেছে। এরইমধ্যে কয়েক দফায় এর শুনানি সম্পন্ন হয়েছে।

আন্তর্জাতিক বিচার আদালতে ইরান যে অভিযোগ করেছে তাতে বলা হয়েছে, নতুন করে নিষেধাজ্ঞা চাপিয়ে দিয়ে ১৯৫৫ সালে তেহরান-ওয়াশিংটনের মধ্যে স্বাক্ষরিত অর্থনৈতিক সম্পর্ক সংক্রান্ত চুক্তি লঙ্ঘন করেছেন ট্রাম্প। তেহরানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের কোনো এখতিয়ার ওয়াশিংটনের নেই বলে অভিযোগে উল্লেখ করেছে তেহরান। অবিলম্বে অবৈধ মার্কিন নিষেধাজ্ঞা প্রত্যাহারের নির্দেশ জারি করতে আদালতের কাছে আর্জি জানিয়েছে ইরান।

universel cardiac hospital

জাতিসংঘ নিরাপত্তা পরিষদের পাঁচ স্থায়ী সদস্য এবং জার্মানির সমন্বয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর অন্য সব সদস্যই সমঝোতা মেনে চলার প্রতিশ্রুতি দিলেও ট্রাম্প আন্তর্জাতিক এ চুক্তিকে মার্কিন স্বার্থবিরোধী বলে আখ্যা দিয়ে আসছে।

উল্লেখ্য, ২০১৫ সালে ঐতিহাসিক পরমাণু সমঝোতা(জেসিপিওএ)-তে সই করার পর কিছু নিষেধাজ্ঞা প্রত্যাহার করেছিল যুক্তরাষ্ট্র। কিন্তু চলতি বছরের ৮ মে ওই সমঝোতা থেকে একতরফাভাবে সরে গিয়ে আবারও কঠোরতম নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে