যুক্তরাষ্ট্রের হুমকি উপেক্ষা করে রাশিয়ার সঙ্গে ভারতের চুক্তি

মার্কিন হুমকি উপেক্ষা করে রাশিয়ার সঙ্গে এস-৪০০ ক্ষেপণাস্ত্র সিস্টেম চুক্তি স্বাক্ষর করেছে ভারত। শুক্রবার রাজধানীর হায়দরাবাদ হাউসে প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে ওই চুক্তি স্বাক্ষর করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। খবর: আনন্দবাজার পত্রিকার।

মস্কোর সঙ্গে নয়াদিল্লির এই ধরনের সামরিক চুক্তি ট্রাম্প প্রশাসনকে চরম অস্বস্তিতে ফেলে দিল। কারণ রাশিয়ার এই জাতীয় চুক্তি স্বাক্ষর করলে নয়াদিল্লির বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দিয়েছিল ট্রাম্প প্রশাসন। তা সত্ত্বেও মার্কিন হুমকিকে অগ্রাহ্য করে ৫০০ কোটি ডলারের এই চুক্তি করে কিছুটা ভারতীয় উপমহাদেশে খানিকাটা সুবিধাজনক অবস্থায় পৌঁছুল নয়াদিল্লি।

universel cardiac hospital

শুক্রবার প্রতিরক্ষা-সহ মোট ২০টি বিষয়ে চুক্তি করেছে ভারত। পুতিন ছাডা়ও চুক্তির সময় উপস্থিত ছিলেন রুশ উপ-প্রধানমন্ত্রী ইউরি বোরিসোভ, পররাষ্ট্রমন্ত্রী সের্জেই লাভরোভ, শিল্প-বাণিজ্য মন্ত্রী ডেনিস মান্তুরোভ।

প্রসঙ্গত, আগস্টের শেষ সপ্তাহে রাশিয়া থেকে অস্ত্র ও সামরিক সরঞ্জামাদি কিনলে ভারতের ওপর নিষেধাজ্ঞা আরোপ করার হুমকি দিয়েছিল মার্কিন প্রতিরক্ষা সদর দফতর পেন্টাগন। সংস্থাটির শীর্ষ কর্মকর্তা র‍্যানডাল স্ক্রিভার সে সময় বলেছিলেন, ভারত যদি রাশিয়া থেকে অস্ত্র কেনে তবে নিষেধাজ্ঞা থেকে দেশটির সহজে অব্যাহতি মিলবে এমন নিশ্চয়তা দেয়া যাচ্ছে না।

ক্রিমিয়া উপদ্বীপ নিয়ে উত্তেজনার পর রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা আরোপ করে যুক্তরাষ্ট্র। তখন বলা হয়, রাশিয়ার সঙ্গে যে কোনো দেশের প্রতিরক্ষা ও তথ্য সংক্রান্ত সংযুক্তি হলে সে দেশের ওপরও নিষেধাজ্ঞা আরোপ করা হবে। তবে নতুন মার্কিন প্রতিরক্ষা বিল অনুযায়ী, বিভিন্ন দেশের ওপর সম্ভাব্য নিষেধাজ্ঞা ছাড় দেয়ার ক্ষমতা রয়েছে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের।

উল্লেখ্য, রুশ সমরাস্ত্র ক্রয় তালিকার শীর্ষে রয়েছে চীন, ভারত ও ভিয়েতনাম। সম্প্রতি রাশিয়ার কাছ থেকে চীন এসইউ-৩৫ জঙ্গিবিমান ও এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা কেনার প্রতিক্রিয়ায় বেইজিংয়ের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ওয়াশিংটন।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে