ইন্টারপোল প্রধান চীনের তদন্তাধীন রয়েছেন

আন্তর্জাতিক ডেস্ক

আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল প্রধান মেং হোংউই আইন লঙ্ঘন করছেন কি-না তা জানতে তদন্ত চলছে বলে জানিয়েছে চীন। শুক্রবার মেং নিখোঁজ হওয়ার খবর প্রকাশ হওয়ার পর চীনের পক্ষ থেকে এই প্রথম কোনো আনুষ্ঠানিক বিবৃতি পাওয়া গেল।

রোববার দেশটির দুর্নীতি দমন সংস্থা জানিয়েছে, নিরাপত্তা মন্ত্রণালয়ের উপ-মন্ত্রী মেং হোংউই বর্তমানে তদন্তাধীন রয়েছেন। এর আগে মেং হোংউইকে জিজ্ঞাসাবাদ করার জন্য চীনে আটক করা হয়েছে বলে জানায় সাউথ চায়না মর্নিং পোস্ট। ফরাসী শহর লিঁওর ইন্টারপোল সদরদপ্তরে থেকে বের হয়ে চীনে রওনা হওয়ার পর থেকেই তিনি নিখোঁজ বলে বিভিন্ন গণমাধ্যমের খবরে জানা যায়। ৬৪ বছর বয়সী মেং আন্তর্জাতিক শীর্ষ আইন প্রয়োগকারী সংস্থাটির প্রথম কোনো চীনা বংশোদ্ভূত প্রধান হিসেবে দায়িত্ব পালন করছেন।

universel cardiac hospital

সাউথ চায়না মর্নিং পোস্টের খবরে বলা হয়েছে, গত সপ্তাহে তিনি চীনে গেলে বিমানবন্দর থেকেই তাকে দেশটির কর্তৃপক্ষ তুলে নেয়। গত ২৫ সেপ্টেম্বর থেকেই চীনা এ নাগরিকের সন্ধান নেই বলে জানিয়েছেন তার স্ত্রী।

হংকংভিত্তিক পত্রিকাটি জানায়, কিন্তু তাকে কোথায় আটক রাখা হয়েছে কিংবা তার বিরুদ্ধে অভিযোগই বা কী সে সম্পর্কে এখন পর্যন্ত জানা যায়নি। শি জিনপিং চীনা কমিউনিস্ট পার্টির (সিপিসি) প্রধান হওয়ার পর থেকে দুর্নীতি ও অবৈধ কর্মকাণ্ডের সঙ্গে জড়িত দেশটির অসংখ্য কর্মকর্তাকে আটক ও সাজা দিয়েছে চীন সরকার। চূড়ান্ত অভিযোগ উত্থাপনের আগ পর্যন্ত চীনা কর্মকর্তারা জিজ্ঞাসাবাদ বিষয়ে কঠোর গোপনীয়তা বজায় রাখেন।

মেং-এর স্ত্রী ফরাসী পুলিশের কাছে ইন্টারপোল প্রধানের নিখোঁজের বিষয়টি জানানোর পর ফ্রান্স তদন্ত কার্যক্রম শুরু করে

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে