কিম আবারও ট্রাম্পের সঙ্গে বৈঠক চান

আন্তর্জাতিক ডেস্ক

উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উন আবারও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকের বিষয়ে সম্মতি জানিয়েছেন। তিনি চান যত দ্রুত সম্ভব তাদের মধ্যে দ্বিতীয় বৈঠক অনুষ্ঠিত হোক। দক্ষিণ কোরিয়ার তরফ থেকে জানানো হয়েছে যে, উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে শিগগিরই বৈঠক করতে চান।

কোরীয় দ্বীপকে পরমাণু নিরস্ত্রিকরণের বিষয়ে পিয়ংইয়ংয়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা কিম জং উনের সঙ্গে কার্যকরী বৈঠক করেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তাদের মধ্যে আলোচনার পরেই ট্রাম্পের সঙ্গে দ্বিতীয়বার বৈঠকের বিষয়ে সম্মতি জানিয়েছেন কিম। ওয়াশিংটনের শীর্ষ কূটনীতিক মাইক পম্পেও গতকাল রোববার সকালে কিমের সঙ্গে সাক্ষাত করেন। উত্তর কোরিয়ার রাজধানী পিয়ংইয়ংয়ে তাদের মধ্যে প্রায় দু’ঘণ্টা ধরে বৈঠক হয়েছে এবং তারা মধ্যাহ্নভোজে অংশ নেন।

universel cardiac hospital

পূর্ব এশিয়ায় তিন দিনের সফরের অংশ হিসেবে সিওলে যাওয়ার আগে কিমের সঙ্গে সাক্ষাত করলেন পম্পেও। এই সফরে তিনি পরমাণু ইস্যুকে গুরুত্ব দিয়ে দেশগুলোর সঙ্গে আলোচনা করবেন। এক বিবৃতিতে পম্পেও বলেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে উত্তর কোরিয়ার দ্বিতীয় সামিট অনুষ্ঠিত হওয়ার বিষয়ে তিনি উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতার সঙ্গে একমত প্রকাশ করেছেন।

তবে কবে নাগাদ বা কোথায় ওই বৈঠক অনুষ্ঠিত হবে সে বিষয়ে এখনও কিছু ঘোষণা করা হয়নি। উল্লেখ্য, পিয়ংইংয়ে এ নিয়ে চতুর্থবারের মতো সফর করলেন পম্পেও। এ পর্যন্ত কিমের সঙ্গে তার সবগুলো বৈঠকই সফল হয়েছে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে