খালেদা জিয়ার মুক্তিসহ ৫ দাবিতে একমত ঐক্য প্রক্রিয়া

ডেস্ক রিপোর্ট

বিএনপি, যুক্তফ্রন্ট ও ঐক্য প্রক্রিয়া বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তিসহ ৫ দফা দাবিতে একমত হয়েছে। এই তিনটি দল মিলে হয়েছে বৃহত্তর জাতীয় ঐক্য প্রক্রিয়া। আগামী দিনে যে কোনো কর্মসূচি তারা যুগপদভাবে পালন করবে বলে রবিবার রাতে ঘোষণা দিয়েছে।

রবিবার রাতে রাজধানীর গুলশানে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড.খন্দকার মোশাররফ হোসেনের বাসায় বিএনপির সঙ্গে ঐক্য প্রক্রিয়ার লিয়াজোঁ কমিটির বৈঠকে এসব সিদ্ধান্ত হয়। বৈঠক শেষে যুক্তফ্রন্ট নেতা ও জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম রব বলেন, আমরা ঐক্য করছি বিএনপি সঙ্গে। বিএনপির সঙ্গে কোনো জোট থাকলো, না থাকলো সেটা কোনো বিষয় নয়। আমরা মুক্তিযুদ্ধের স্বপক্ষের শক্তির সঙ্গে ঐক্য করছি।

universel cardiac hospital

রব বলেন, আগামী দিনে যেকোনো কর্মসূচি একসঙ্গে পালন করা হবে। যেটা ঢাকা কিংবা তার বাইরে হোক। সিদ্ধান্তও হবে যুগপৎ। নির্বাচনকে ঘিরে আমরা পাঁচ দাবিতে একমত হয়েছি। দাবিগুলো পুরনো। অবাধ ও সুষ্ঠু নির্বাচন, সংসদ ভেঙে দেয়া, প্রধানমন্ত্রীর পদত্যাগ, নির্বাচনে সেনা মোতায়েন ও ইভিএম বাতিল।

রব আরও বলেন, একই মামলায় অন্যদের জামিনের পরও তিনবারের প্রধানমন্ত্রী খালেদা জিয়া কেন জেলে- আমরা জানি না। আমরা খালেদা জিয়াসহ কোটা ও নিরাপদ সড়কের গায়েবি মামলায় আটক সকলের মুক্তি চাই। জনগণ আজ শঙ্কিত। সবাই ঐক্য চায়। এটা সকলের চাওয়া। আমরা আগামীতে বসে আন্দোলন কর্মসূচি ঠিক করব।

এ সময় বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর কোনো কথা না বললেও বলেন দলের স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমদ। তিনি বলেন, আমরা ওই দাবিগুলোতে সবাই আজ একমত হয়েছি। এখন থেকে সকল আন্দোলন একসাথে হবে।

এর আগে রাত ৯টায় ওই বৈঠকটি শুরু হয়। বৈঠকে উপস্থিত ছিলেন, যুক্তফ্রন্ট নেতা ও নাগরিক ঐক্যের আহবায়ক মাহমুদুর রহমান মান্না, বিকল্প ধারার মহাসচিব মেজর (অব.) আব্দুল মান্নান। জাতীয় ঐক্য প্রক্রিয়ার অ্যাডভোকেট সুব্রত চৌধুরী, মোস্তফা মহসীন মন্টু ও সদস্য সচিব আবম মোস্তফা আমীন।

বিএনপির পক্ষে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন। তবে আসেননি ঐক্য প্রক্রিয়ার আহবায়ক ড.কামাল হোসেন ও যুক্তফ্রন্ট চেয়ারম্যান বি চৌধুরী।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে