অর্থনৈতিক-সামরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্য নিয়ে প্রধানমন্ত্রী আজ সৌদি যাচ্ছেন

বিশেষ প্রতিনিধি

বাদশাহ সালমান বিন আবদুল আজিজের আমন্ত্রণে দুই দিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা আজ মঙ্গলবার বিকালে সৌদি আরবের উদ্দেশে ঢাকা ত্যাগ করবেন। এই সফরে দেশটির সঙ্গে প্রতিরক্ষা ও তথ্যপ্রযুক্তি বিষয়ক দুটি সমঝোতা স্মারক সই করবে বাংলাদেশ।

সোমবার রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় প্রধানমন্ত্রীর সৌদি সফর নিয়ে এক সংবাদ সম্মেলনে পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এই তথ্য জানান।

জানা গেছে, অর্থনৈতিক ও সামরিক সহযোগিতা আরও বৃদ্ধি ও জোরদারের প্রত্যাশা নিয়েই সৌদি আরব যাচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিন বছরের মধ্যে চতুর্থ এই সফরে তিনি সৌদি বাদশা সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গে সাক্ষাৎ করবেন। এছাড়া, সৌদি যুবরাজ মোহাম্মেদ বিন সালমান বিন আব্দুল আজিজ আল সৌদের সঙ্গেও তার সাক্ষাতের কথা রয়েছে।

জানা গেছে, রোহিঙ্গা সমস্যা সমাধানের জন্য সৌদি আরবের সহযোগিতা চাইবে বাংলাদেশ।

পররাষ্ট্রমন্ত্রী জানান, সফরে বাদশাহ সালমান বিন আবদুল আজিজের সঙ্গে রিয়াদে দ্বিপক্ষীয় বৈঠকের পাশাপাশি সৌদি চেম্বারসের ব্যবসায়ীদের সঙ্গে বসবেন প্রধানমন্ত্রী। সফরে তিনি রিয়াদে বাংলাদেশ দূতাবাসের নতুন ভবনের উদ্বোধন করবেন। ১৭ অক্টোবর সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে বৈঠক করবেন প্রধানমন্ত্রী। পরদিন প্রধানমন্ত্রী ওমরা পালন এবং মদিনায় মহানবী হজরত মোহাম্মদ (সা.)-এর রওজা জিয়ারত করবেন।

সৌদি আরবে বাংলাদেশের নারী শ্রমিকরা গৃহকর্মী হিসেবে গিয়ে নির্যাতনের শিকার হচ্ছে। তাদের এই অসুবিধার বিষয়টি প্রধানমন্ত্রী সৌদি সরকারের সঙ্গে আলোচনায় আনবেন কি-না জানতে চাইলে পররাষ্ট্রমন্ত্রী বলেন, অবশ্যই হবে। সম্পর্ক যখন পর্যালোচনা করা হয় এবং সম্পর্ক যেখানে এত গভীর এবং বন্ধুত্বপূর্ণ সেখানে বিভিন্ন সমস্যার কথা বলা যায়।

প্রসঙ্গত, দুই দিনের সফর শেষে ১৯ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে