আসামিকে কারাগারে রেখে এবার অনলাইনেই বিচার চলবে

ডেস্ক রিপোর্ট

দেশের প্রতিটি কারাগারে একটি করে আদালত কক্ষ করার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এতে আসামিদেরকে সরাসরি আদালতে না এনেও বিচার করা যাবে।

মঙ্গলবার রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি-একনেক সভায় মোট ২১টি প্রকল্প অনুমোদন দেয়া হয়। এতে মোট ব্যয় হবে ১৯ হাজার ৭৭৮ কোটি ৭৩ লাখ টাকা।

universel cardiac hospital

সভা শেষে পরিকল্পনা মন্ত্রী আ হ ম মুস্তফা কামাল প্রধানমন্ত্রীর কয়েকটি নির্দেশনা তুলে ধরে তিনি বলেন, যেহেতু আমরা এখন ডিজিটাল যুগে। সেজন্য মামলা পরিচালনার সুবিধায় দেশের প্রতিটি জেলখানায় একটা করে কোর্টরুম করার নির্দেশনা দিয়েছে প্রধানমন্ত্রী।

কারণ ব্যাখ্যা করে মন্ত্রী বলেন, মামলা চলাকালীন সময় ফিজিক্যালি কারও সমস্যা থাকলে যেন জেলে রেখেই পরিচালনা করা যায়, সে জন্য এই চিন্তা। জেলখানায় একটা কোর্টরুম থাকলে সেখানে মামলা পরিচালনা করা যাবে।

মন্ত্রী বলেন, সভায় ৬২৫ কোটি টাকা ব্যয়ে ‘কুমিল্লা কেন্দ্রীয় কারাগার পুনঃনির্মাণ’ প্রকল্প অনুমোদনের সময় প্রধানমন্ত্রী এই নির্দেশনা দেন।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিটি জেলখানায় একটি করে কোর্টরুম রাখতে হবে। আসামিদের ফিজিক্যালি কোর্টে না এনে যাতে এখানে মামলা পরিচালনা করা যায়।

হাইকোর্ট থেকে জেলার মামলাগুলো যেন পরিচালনা করা যায় সেজন্য আলাদাভাবে জেলা অনুযায়ী সুনির্দিষ্ট প্রকল্প নেয়ার নির্দেশও দিয়েছেন প্রধানমন্ত্রী।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে