চলতি সংসদ অধিবেশনের মেয়াদ বাড়ল

ডেস্ক রিপোর্ট

সরকারের শেষ সময়ে ও সংসদের শেষ অধিবেশনে পাস হচ্ছে একের পর এক বিল। এসব বিল পাস করার জন্য অধিবেশনের মেয়াদ বাড়ানো হয়েছে। সকালে-বিকেল প্রতিবেদন উত্থাপন করা হচ্ছে। রাতেই তা সংসদীয় কমিটিতে পরীক্ষা-নিরীক্ষা করে চূড়ান্ত করা হচ্ছে।

গত ২১ অক্টোবর সংসদের কার্যউপদেষ্টা কমিটির বৈঠকে চলতি অধিবেশন বৃহস্পতিবার পর্যন্ত চালানোর সিদ্ধান্ত হয়েছিল। কিন্তু স্পিকারের সিদ্ধান্ত অনুযায়ী অধিবেশনের মেয়াদ সোমবার পর্যন্ত বেড়েছে। এমনকি শনিবারও সংসদের বৈঠক চলবে।

universel cardiac hospital

এ বিষয়ে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী বৃহস্পতিবার গণমাধ্যমকে বলেন, অনেকগুলো গুরুত্বপূর্ণ বিল পাস হবে সংসদে। এজন্য সংসদের বৈঠক সোমবার পর্যন্ত বাড়াতে হয়েছে। শনিবারও সংসদের বৈঠক চলবে।

সংসদের ২৩তম অধিবেশন রোববার শুরু হয়েছে। বৃহস্পতিবার পর্যন্ত ৫ কার্যদিবসে ৯টি বিল পাস হয়েছে। কিন্তু গণপ্রতিনিধিত্ব অধ্যাদেশের (আরপিও) সংশোধী এখনও পাস হয়নি।

সচিবালয়ের আইন শাখা সূত্রে জানা গেছে, চলতি অধিবেশনে প্রায় দুই ডজন বিল পাস হতে পারে। অপরদিকে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহারের বৈধতা দিয়ে আরপিও-তে সংশোধনী আনা হচ্ছে। আরপিওতে আরও কিছু গুরুত্বপূর্ণ সংশোধনী এনেছে নির্বাচন কমিশন। ফলে শুক্রবার মুলতবি দিয়ে শনিবার আবার সংসদের বৈঠক বসবে।

চলতি অধিবেশনে ইতোমধ্যে পাস হওয়া ৯টি বিল হলো- শিশু (সংশোধন) বিল-২০১৮, হাউজিং বিল্ডিং রিসার্চ ইনস্টিটিউট বিল-২০১৮, ওজন ও পরিমাপ মানদণ্ড বিল-২০১৮, সরকারি চাকরি বিল-২০১৮, বাংলাদেশ শ্রম (সংশোধন) বিল-২০১৮, বাংলাদেশ শিশু একাডেমি বিল-২০১৮, জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বিল-২০১৮, মানসিক স্বাস্থ্য বিল-২০১৮ এবং সংক্রামক রোগ (প্রতিরোধ, নিয়ন্ত্রণ ও নির্মূল)বিল-২০১৮ ।

এ ছাড়া পাসের অপেক্ষায় থাকা বিলগুলোর মধ্যে রয়েছে- মাদকদ্রব্য নিয়ন্ত্রণ বিল-২০১৮, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনিস্টিটিউট বিল-২০১৮, বাংলাদেশ সংবাদ সংস্থা বিল-২০১৮, বাংলাদেশ লোক প্রশাসন ও প্রশিক্ষণকেন্দ্র বিল-২০১৮, কারিগরি শিক্ষা বোর্ড বিল-২০১৮, বাংলাদেশ স্ট্যান্ডার্স অ্যান্ড ট্রেনিং ইনিস্টিটিউট বিল-২০১৮, মৎস্য সঙ্গ নিরোধ বিল-২০১৮, বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৮, বাংলাদেশ প্রাণিসম্পদ গবেষণা ইনস্টিটিউট বিল-২০১৮, কস্ট অ্যান্ড ম্যানেজমেন্ট অ্যাকাউন্টস বিল-২০১৮ ও কাস্টমস বিল-২০১৮।

উল্লেখ্য, ১০ম জাতীয় সংসদের গত ২২তম সংসদ অধিবেশনে ১০ কার্য দিবসে ১৮ টি বিল পাস হবার রেকর্ড গড়ে। সে রেকর্ড এবার ভাঙতে পারে বলে সংসদের একাধিক কর্মকর্তা জানান।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে