শিক্ষা ও স্বাস্থ্য খাতের উন্নয়নে ৬১ কোটি ডলার ঋণ দেবে এডিবি

ডেস্ক রিপোর্ট

এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বাংলাদেশের শিক্ষা ও স্বাস্থ্য খাতের উন্নয়নের দুটি প্রকল্পে ৬১ কোটি ডলার ঋণ দেবে। স্থানীয় মুদ্রায় যার পরিমাণ পাঁচ হাজার ১২৪ কোটি টাকা।

রাজধানীর শেরেবাংলা নগরে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সম্মেলন কক্ষে এডিবির সঙ্গে সরকারের এ বিষয়ে ঋণ চুক্তি সই হয়েছে। ইআরডির সিনিয়র সচিব কাজী শফিকুল আযম এবং এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ চুক্তিতে সই করেন।

universel cardiac hospital

অনুষ্ঠানে জানানো হয়, বাংলাদেশের চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচিতে এডিবি ঋণ দেবে ৫০ কোটি ডলার। প্রাক-প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত সব শিশুকে গুণগত শিক্ষা দিতে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয় এ কর্মসূচি বাস্তবায়ন করবে।

এ কর্মসূচির মাধ্যমে নতুন শিক্ষক নিয়োগ ও শ্রেণিকক্ষ নির্মাণের মাধ্যমে দ্বিতীয় শিফটের স্কুলের সংখ্যা কমিয়ে আনা হবে। শিক্ষকদের প্রশিক্ষণ দেওয়া হবে। শিক্ষণ পদ্ধতিতে ডিজিটাল সামগ্রীর ব্যবহার বাড়ানো হবে। এর মাধ্যমে এক কোটি ৮৬ লাখ শিক্ষার্থী, তিন লাখ ৪০ হাজার শিক্ষক ও ৬৫ হাজার স্কুল সরাসরি উপকৃত হবে।

অন্যদিকে শহরে প্রাথমিক স্বাস্থ্যসেবা উন্নয়নের একটি প্রকল্পে এডিবি নতুন করে সহায়তা দেবে ১১ কোটি ডলার। এর মধ্যে ২০ লাখ ডলার অনুদান, বাকিটা দেবে ঋণ হিসেবে। নতুন করে যুক্ত হবে ১১টি সিটি করপোরেশ ও ১৪টি পৌরসভা।

মনমোহন প্রকাশ বলেন, বাংলাদেশে এডিবির ঋণ ও অনুদানের পরিমাণও অনেক বেড়েছে। ২০০৮ সালের তুলনায় এ সময়ে এডিবির সহায়তার পরিমাণ বেড়েছে ৩০০ শতাংশ।

কাজী শফিকুল আযম বলেন, দুই প্রকল্পে এডিবির ঋণ পাঁচ বছরের গ্রেস পিরিয়ডসহ ২৫ বছরে পরিশোধ করতে হবে। ঋণের সুদ হার হবে ২ শতাংশ।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে