হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার পাচ্ছেন রিজিয়া ও ফাতিমা

সাংস্কৃতিক ডেস্ক

১৩ নভেম্বর প্রয়াত নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৭০তম জন্মবার্ষিকী।এ উপলক্ষ্যে নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের নামাঙ্কিত এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার ঘাষণা করা হয়েছে।

সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য এ বছর প্রবীণ কথাশিল্পী রিজিয়া রহমান এবং নবীন সাহিত্যশ্রেণীতে এ পুরস্কার পাচ্ছেন ফাতিমা রুমি। ১২ নভেম্বর বাংলা একাডেমির আবদুল করিম সাহিত্যবিশারদ মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে এ পুরস্কার প্রদান করা হবে।

universel cardiac hospital

জাতীয় জাদুঘরের বোর্ড অব ট্রাস্টিজের সভাকক্ষে শনিবার বিকালে সংবাদ সম্মেলনের মাধ্যমে এ পুরস্কার ঘোষণা করা হয়। পুরস্কারপ্রাপ্তদের নাম ঘোষণা করেন অন্যদিন সম্পাদক মাজহারুল ইসলাম।

এ সময় উপস্থিত ছিলেন এক্সিম ব্যাংকের অ্যাসিস্ট্যান্ট ভাইস প্রেসিডেন্ট ও হেড অব কর্পোরেট অ্যাফেয়ার্স অ্যান্ড ব্র্যান্ডিং ডিভিশন সঞ্জীব চ্যাটার্জি এবং অন্যদিনের নির্বাহী সম্পাদক আবদুল্লাহ নাসের।

সংবাদ সম্মেলনে জানানো হয়, অন্য বছরের মতো এবারও হুমায়ূন আহমেদের জন্মদিনের আগের দিন পুরস্কার প্রদান করা হবে। সাহিত্যে সামগ্রিক অবদানের জন্য প্রবীণ কথাশিল্পী রিজিয়া রহমান এবং ২০১৭ সালে প্রকাশিত ‘সাঁঝবেলা’ গ্রন্থটির জন্য নবীন সাহিত্যশ্রেণীতে (অনূর্ধ্ব চল্লিশ বছর বয়স্ক লেখক) ফাতিমা রুমিকে এ পুরস্কার প্রদান করা হবে।

পুরস্কার হিসেবে তারা পাবেন যথাক্রমে পাঁচ লাখ এবং এক লাখ টাকা। এছাড়াও দেয়া হবে ক্রেস্ট, উত্তরীয় এবং সার্টিফিকেট।

প্রসঙ্গত, ২০১৫ সালে প্রবর্তিত হয় ‘এক্সিম ব্যাংক-অন্যদিন হুমায়ূন আহমেদ সাহিত্য পুরস্কার।’

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে