একনেকে ৩৯ প্রকল্প অনুমোদন

ডেস্ক রিপোর্ট

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় মোট ৩৯টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৮৬ হাজার ৬৮৬ কোটি ৯৫ লাখ টাকা।

রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে রোববার বিকেলে একনেক চেয়ারপারসন ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে একনেক সভায় প্রকল্পগুলোর অনুমোদন দেওয়া হয়।

universel cardiac hospital

একনেক সভা শেষে সন্ধ্যায় প্রকল্পগুলো নিয়ে সাংবাদিকদের ব্রিফ করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

মন্ত্রী বলেন, আজকের সভায় ৩৯টি (নতুন ও সংশোধিত) প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় হবে ৮৬ হাজার ৬৮৬ কোটি ৯৫ লাখ টাকা। এর মধ্যে সরকারি অর্থায়ন করা হবে ৬৬ হাজার ৪৬৬ কোটি ৫১ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়নে ব্যয় করা হবে ৩১৩ কোটি ২১ লাখ টাকা এবং প্রকল্প সাহায্য ১৯ হাজার ৯০৭ কোটি ২৩ লাখ টাকা।

সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, নির্বাচনের আগের দিন পর্যন্ত একনেকের সভা হবে, যদি আইনি কোনো বাধা না থাকে। আমাদের হাতে প্রকল্প এলে আমরা অনুমোদন দেব।

অপর এক প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী বলেন, এখন আর দিন-ক্ষণ দেখে একনেকের সভা হবে না। যেহেতু প্রধানমন্ত্রীসহ আমরা নির্বাচনী কাজে ব্যস্ত হয়ে যাব। তাই যখন সময় পাব, তখন একনেক সভা হবে।

নির্বাচনের আগে এত প্রকল্প অনুমোদন করা হচ্ছে কেন, এসব প্রকল্প কি ঠিকমতো পর্যালোচনা করে অনুমোদন দেওয়া হচ্ছে? সাংবাদিকদের এসব প্রশ্নের জবাবে আ হ ম মুস্তফা কামাল বলেন, প্রতিটি প্রকল্প আমরা শতভাগ স্টাডি করে অনুমোদন দিয়ে থাকি। যেমন আজ ৪০টি প্রকল্প এসেছিল, একটি প্রকল্প ত্রুটিপূর্ণ থাকায় তা আমরা অনুমোদন দেইনি।

এ সময় উপস্থিত ছিলেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান, সাধারণ অর্থনীতি বিভাগের সদস্য (জ্যেষ্ঠ সচিব) ড. শামসুল আলম।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে