প্রধানমন্ত্রীর নির্দেশে টেকনোক্র্যাট ৪ মন্ত্রীর পদত্যাগ

ডেস্ক রিপোর্ট

সংসদ সদস্য নন, এমন মন্ত্রীদের পদত্যাগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশের পর ৪ জনই আজ দায়িত্ব ছেড়ে দিয়েছেন।

আজ মঙ্গলবার সকালে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের সরকারপ্রধানের নির্দেশ জানানোর পর প্রথমে সন্ধ্যায় পদত্যাগ করেন প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের দায়িত্বে থাকা নুরুল ইসলাম বিএসসি। এরপর দায়িত্ব ছাড়েন মোস্তাফা জাব্বার, ইয়াফেস ওসমান ও মতিউর রহমান।

universel cardiac hospital

চার মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তারাই গণমাধ্যমকে এই তথ্য নিশ্চিত করেছেন।

তারা জানান, সন্ধ্যা সাড়ে ৬টার দিকে মন্ত্রিপরিষদ বিভাগে পদত্যাপত্র পাঠিয়েছেন তারা।

এর আগে সকালে গণভবনে ওবায়দুল কাদের সাংবাদিকদের জানান, টেকনোক্র্যাট মন্ত্রীদের দায়িত্ব ছেড়ে দিতে বলেছেন প্রধানমন্ত্রী।

সংবিধান অনুযায়ী মন্ত্রিসভায় সংসদের বাইরে থেকেও সদস্য নেয়া যায়। তবে এই সংখ্যাটি মোট মন্ত্রীদের ১০ ভাগের এক ভাগের বেশি হতে পারবে না।

বর্তমান মন্ত্রিসভায় আইসিটি, ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জাব্বার, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান, ধর্মমন্ত্রী মতিউর রহমান এবং প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থানমন্ত্রী নুরুল ইসলাম বিএসসি স্থান পেয়েছেন টেকনোক্র্যাট কোটায়।

এই নির্দেশের পর মোস্তাফা জাব্বার গণমাধ্যমকে বলেন, পদত্যাগে আমি প্রস্তুত। প্রধানমন্ত্রী যখন বলবেন, তখনই তাকে পদত্যাগপত্র দেব।

বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত ইয়াফেস ওসমান মন্ত্রী হিসেবে শপথ নেন ২০১৫ সালের ১৫ জুলাই।

তিনি তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় বলেন, প্রধানমন্ত্রী বলেছেন টেকনোক্র্যাট মন্ত্রীদের পদত্যাগ করতে। পদত্যাগ যদি করতেই হয় তাহলে অবশ্যই তফসিল ঘোষণার আগেই করতে হবে।

প্রসঙ্গত, বৃহস্পতিবার ঘোষণা হতে যাচ্ছে আগামী জাতীয় নির্বাচনের তফসিল।

টেকনোক্র্যাট আরেক মন্ত্রী ধর্ম মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত মতিউর রহমান এখন সিঙ্গাপুরে চিকিৎসা নিচ্ছেন। ফলে তার প্রতিক্রিয়া জানা যায়নি।

চলতি বছর জানুয়ারিতে মন্ত্রিসভায় সর্বশেষ রদবদলের পর এতদিন ৩০ জন মন্ত্রী, ১৭ জন প্রতিমন্ত্রী এবং দুইজন উপমন্ত্রী শেখ হাসিনা নেতৃত্বাধীন সরকারে দায়িত্ব পালন করে আসছিলেন।

এদিকে, মন্ত্রিসভার সদস্যরা ছাড়াও মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর বিশেষ দূতের দায়িত্বে আছেন জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ। এ ছাড়া মন্ত্রীর পদমর্যাদায় প্রধানমন্ত্রীর উপদেষ্টা হিসেবে আছেন আরও পাঁচজন।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে