পাল্লেকেলে টেস্টে স্পিনারদের রেকর্ড

ক্রীড়া ডেস্ক

ক্রিকেটের দেড়শ বছরের ইতিহাসে এবারই প্রথম পাল্লেকেলে টেস্টে শ্রীলঙ্কা আর ইংল্যান্ডের স্পিনাররা মিলে ৪০ উইকেটের মধ্যে নিয়েছেন ৩৮ উইকেট।

১৯৬৯ সালে ভারতের নাগপুরে ৩৭ উইকেট নিয়ে পূর্বের রেকর্ডটি গড়েছিল স্বাগতিক ভারত ও নিউজিল্যান্ডের স্পিনাররা।

universel cardiac hospital

তালিকার পরের তিনটি রেকর্ডও হয়েছে ভারতেই। ১৯৫৬ সালে নাগপুর টেস্টে ভারত ও অস্ট্রেলিয়ার স্পিনাররা ৩৫টি, ১৯৮৭ সালে ব্যাঙ্গালুরু টেস্টে ভারত ও পাকিস্তানের স্পিনাররা ৩৫ এবং ২০১৫ সালের মোহালি টেস্টে ভারত ও দক্ষিণ আফ্রিকার স্পিনাররা মিলে নিয়েছিলেন ৩৪টি উইকেট।

সিরিজের দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডের দুই ইনিংসে ২০ উইকেটের ১৯টিই নিয়েছিলেন লংকান স্পিনাররা। দিলরুয়ান পেরেরা (৭), আকিলা ধনঞ্জয়া (৮) ও মালিন্ডা পুষ্পকুমারা (৪) মিলে ভাগাভাগি করে নিয়েছেন উইকেটগুলো। একটি উইকেট পেয়েছেন পেসার সুরাঙ্গা লাকমল।

এরপর শ্রীলঙ্কার দুই ইনিংসে মোট ২০ উইকেটের ১৯টি যায় ইংলিশ স্পিনারদের ঝুলিতে। জ্যাক লিচ ৮টি, মঈন আলি ৬টি, আদিল রশিদ ৪টি আর জো রুট নিয়েছেন একটি। অপরটি রানআউট। ম্যাচটিতে ৫৭ রানে জিতে এক ম্যাচ হাতে রেখেই সিরিজ নিশ্চিত করে ফেলেছে ইংল্যান্ড।

২০১৭ সালে মিরপুরে বাংলাদেশ বনাম অস্ট্রেলিয়ার মধ্যকার টেস্টটিও স্থান পেয়েছে স্পিনারদের আধিপত্যের ম্যাচের তালিকায়। ওই ম্যাচে দুই দলের স্পিনাররা নিয়েছিলেন ৩৪ উইকেট। ম্যাচটিতে ২০ রানে জেতে টাইগাররা। আগের বছর ইংল্যান্ডকে ১০৮ রানে হারিয়েছিল তারা। ওই ম্যাচে দুই দলের স্পিনাররা মিলে নিয়েছিলেন ৩২ উইকেট।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে