সাক্ষাৎকার কারা নিবেন, এটা দলীয় সিদ্ধান্ত : মির্জা ফখরুল

ডেস্ক রিপোর্ট

দলীয় মনোনয়ন ঠিক করতে কিভাবে সাক্ষাৎকার নেয়া হবে, কে নিবেন, সেটা একান্তই দলের সিদ্ধান্ত। অন্যরা নাক না গলালেও চলবে বলে মন্তব্য করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ।

রোববার সন্ধ্যায় বিএনপি চেয়ারপারসনের গুলশানের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি একথা বলেন।

universel cardiac hospital

ভিডিও কনফারেন্সের মাধ্যমে লন্ডন থেকে বিএনপির মনোনয়ন প্রত্যাশীদের সাক্ষাৎকার নিচ্ছেন দলটির ভারপ্রাপ্ত চেয়ারপারসন তারেক রহমান। দণ্ডিত ব্যক্তির এমন কাজে নির্বাচনী আচরণ ভঙ্গ হচ্ছে বলে ইসিতে অভিযোগ করেছে ক্ষমতাসীন আওয়ামী লীগ।

এ বিষয়ে দৃষ্টিআকর্ষণ করা হলে মির্জা ফখরুল বলেন, ইসি নিজেরাই আচরণবিধি ভঙ্গ করছে। আমার দলের সাক্ষাৎকার কিভাবে নেব, এটা একান্তই আমাদের সিদ্ধান্ত। অন্যরা নাক না গলালেও চলবে।

আরেক প্রশ্নের জবাবে তিনি বলেন, নির্বাচনে জয়ের বিষয়ে যেমন প্রস্তুতি দরকার, সেভাবেই প্রস্তুতি নিতে নির্দেশনা দেয়া হচ্ছে। কেন্দ্র পাহারা দিতে হবে, সজাগ থাকতে হবে। একতরফা নির্বাচনের জন্য যেন কেন্দ্র দখলে নিতে না পারে, সে বিষয়ে সবাইকে সতর্ক করা হচ্ছে।

মির্জা ফখরুল বলেন, আমরা মনে করছি না এখনও অবাধ, সুষ্ঠু ও অংশগ্রহণমূলক নির্বাচনের সুযোগ সৃষ্টি হয়েছে। যে নির্বাচনের জন্য আমরা দীর্ঘকাল আন্দোলন-সংগ্রাম করছি, সেটি হচ্ছে না। সরকার একতরফা, একদলীয় নির্বাচন করার পায়তারা করছে।

তিনি বলেন, গণতন্ত্র পুনরুদ্ধার ও খালেদা জিয়ার মুক্তির অংশ হিসেবে আমরা নির্বাচনে গেছি। সেজন্য যে আনুষ্ঠানিকতা দরকার, তা করা হচ্ছে।

বিএনপি মহাসচিব বলেন, আমরা ২০ দল ও জাতীয় ঐক্যফ্রন্টকে নিয়ে একটি ফলপ্রসূ ও অর্থবহ নির্বাচনের দাবি সব সময় তুলে ধরছি। এজন্য সংলাপেও গিয়েছি। কিন্তু, নিরপেক্ষ নির্বাচনের জন্য সমতল ক্ষেত্র এখনও তৈরি হয়নি। সংসদ ভেঙে দেয়া হয়নি।

তিনি বলেন, এখনও গ্রেফতার বন্ধ হয়নি। বারবার বলার পরও বিএনপির নেতাকর্মীদের গ্রেফতার করা হচ্ছে। দুর্ভাগ্য যে, এগুলোই সুষ্ঠু নির্বাচনের ক্ষেত্রে বড় অন্তরায় হয়ে দাঁড়াবে। আমরা চাই সুষ্ঠু অবস্থা তৈরি হোক। দলগুলো স্বস্তি ফিরে পাক। মামলা-মোকদ্দমা বন্ধ হোক।

এ সময় মির্জা ফখরুল জানান, প্রথম দিনে রোববার রংপুর বিভাগের ৩৩ আসনে ১৫৮ জন মনোনয়ন প্রত্যাশীর সাক্ষাৎকার নেয়া হয়েছে। রাজশাহী বিভাগের ৩৯ আসনে ৩৬৮ জনের নেয়া হবে।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে