বঙ্গবন্ধু স্যাটেলাইট নিখোঁজের খবরটি গুজব : তথ্য মন্ত্রণালয়

ডেস্ক রিপোর্ট

বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ শিরোনামের একটি খবরকে গুজব বলে নিশ্চিত করেছে তথ্য মন্ত্রণালয়ের ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’।

আজ বুধবার এক সরকারি তথ্য বিবরণীতে এ কথা জানানো হয়েছে।

universel cardiac hospital

গত সেপ্টেম্বরে প্রতিষ্ঠার পর এই প্রথম কোনো সংবাদকে গুজব হিসেবে চিহ্নিত করে তা গণমাধ্যমকে জানাল সেলটি।

তথ্য বিবরণীতে বলা হয়, সামাজিক যোগাযোগমাধ্যম ও কয়েকটি অনলাইন পোর্টালে বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ বলে প্রচার করা হয়। ফ্রান্সের থ্যালাস এলেনিয়া স্পেস কোম্পানি স্যাটেলাইটটি নিয়ন্ত্রণের দায়িত্ব বাংলাদেশকে বুঝিয়ে দিয়েছে। এই স্যাটেলাইটের ফ্রিকোয়েন্সি ব্যবহার করে বাংলাদেশ টেলিভিশন প্রতিদিন সফলভাবে অনুষ্ঠান প্রচার করছে।

এতে আরো বলা হয়, অতএব ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট-১ নিখোঁজ’ শিরোনামে প্রচারিত সংবাদটি একটি উদ্দেশ্যপ্রণোদিত গুজব। এতে বিভ্রান্ত না হওয়ার জন্য তথ্যমন্ত্রণালয়াধীন ‘গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল’ সংবাদটিকে গুজব হিসেবে নিশ্চিত করছে।

গত আগস্ট-সেপ্টেম্বরে নিরাপদ সড়কের দাবিতে শিক্ষার্থীদের আন্দোলনের সময় বিভিন্ন ধরনের গুজব ছড়ানোর প্রেক্ষাপটে জাতীয় নির্বাচনের আগে ইন্টারনেটে অপপ্রচার বন্ধে তথ্য মন্ত্রণালয়ের অধীনে এই গুজব প্রতিরোধ ও অবহিতকরণ সেল গঠন করে সরকার।

উল্লেখ্য, এটিএমবিডি২৪.ওয়েবসাইট, এসবি২৪.নিউজ, ডিএলঅনলাইনটিভি.কম, প্রথমবাংলাদেশ.নেট বেশ কিছু অখ্যাত ওয়েব পোর্টাল বঙ্গবন্ধু স্যাটেলাইট ‘নিখোঁজ’ হওয়ার প্রতিবেদন প্রকাশ করে তা ফেসবুকে ছড়িয়ে দিয়েছে বলে জানা গেছে।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে