৬ আসনে পুরোপুরি ইভিএমে ভোট : ইসি সচিব

ডেস্ক রিপোর্ট

নির্বাচন কমিশন (ইসি) আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ৩০০ আসনের মধ্যে ৬টিতে পুরোপুরি ইভিএমে (ইলেকট্রনিক ভোটিং মেশিন) ভোটগ্রহণ করবে।

৪০ তম বৈঠকে আজ শনিবার নির্বাচন কমিশন এ সিদ্ধান্ত নিয়েছে। পরে ইসি সচিব হেলালুদ্দীন আহমদ সাংবাদিকদের এ তথ্য জানান।

universel cardiac hospital

তিনি বলেন, নির্বাচন কমিশন সিদ্ধান্ত দিয়েছেন ৬ টি পূর্ণ আসনে ইভিএমে ভোটগ্রহণ করা হবে। এক্ষেত্রে শহর ও সিটি করপোরেশন এলাকার আসনগুলোর মধ্যে এই ৬টি আসন দ্বৈবচয়ন পদ্ধতিতে নির্ধারণ করা হবে।

তিনি বলেন, আগামী ২৮ নভেম্বর দ্বৈবচয়নের ভিত্তিতে আসনগুলো ঠিক করবে কমিশন। ৬টি আসনে প্রায় ১৫০টি করে ৯০০ এর মতো কেন্দ্রে রয়েছে।

হেলালুদ্দীন আহমদ বলেন, রোববার থেকে আমরা সেনাবাহিনীর সিগন্যাল কোরের সদস্যদের তিন দিনব্যাপী প্রশিক্ষণ দেবো। তাদের সঙ্গে আমাদের আইসিটি শাখার কর্মকর্তারা আবার বিভাগীয় পর্যায়ে ভোটগ্রহণ কর্মকর্তাদের প্রশিক্ষণ দেবে। ইভিএম যৌথভাবে সেনাবাহিনী ও ইসি কর্মকর্তারা পরিচালনা করবে।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে সচিব বলেন, একটি ইভিএম মেশিনে সহকারী প্রিজাইডিং কর্মকর্তা তার আঙ্গুলের ছাপ দিয়ে ২৫শতাংশ ব্যালট পেপার ইভিএমের ব্যালট ইউনিটে ওপেন করতে পারবেন। কোনো ভোটারের আঙ্গুলের ছাপ যদি কাজ না করে, সেক্ষেত্রে প্রিজাডিং কর্মকর্তা তার নিজের আঙ্গুলের ছাপ দিয়ে সংশ্লিষ্ট ভোটারের ব্যালট পেপারটি চালু করবেন। এভাবে ২৫ শতাংশ ভোটারের ব্যালট ওপেন করতে পারবেন।

আগামী ৩০ ডিসেম্বর সংসদ নির্বাচনের ভোট হবে। ২৮ নভেম্বর মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ দিন। ২ ডিসেম্বর মনোনয়নপত্র বাছাই করা হবে। আর প্রার্থিতা প্রত্যাহারের শেষ দিন ৯ ডিসেম্বর। আর প্রতীক বরাদ্দ হবে ১০ ডিসেম্বর।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে