শেষ দিনেও আসন ভাগাভাগি চূড়ান্ত হয়নি

ডেস্ক রিপোর্ট

একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন ছিল গতকাল। তবে শেষ দিনেও আসন ভাগাভাগি চূড়ান্ত করতে পারেনি আওয়ামী লীগ নেতৃত্বাধীন ক্ষমতাসীন মহাজোট ও জাতীয় ঐক্যফ্রন্ট। মনোনয়নপত্র প্রত্যাহারের আগে আসন ভাগাভাগি নিয়ে নিজেদের মধ্যে আলোচনার মাধ্যমে জোটগুলো সিদ্ধান্ত চূড়ান্ত করবে বলে জানা গেছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, গতকাল ছিল মনোনয়নপত্র জমা দেয়ার শেষ দিন। মনোনয়নপত্র বাছাইয়ের শেষ দিন আগামী ২ ডিসেম্বর। আর মনোনয়নপত্র প্রত্যাহার করা যাবে ৯ ডিসেম্বর পর্যন্ত।

universel cardiac hospital

জানা গেছে, আসন ভাগাভাগি চূড়ান্ত করতে না পারায় দলীয়ভাবে মনোনয়ন দেয়া সম্ভাব্য সব প্রার্থীকে মনোনয়নপত্র জমা দিতে বলা হয়। জোটগতভাবে চূড়ান্ত করা কোনো প্রার্থী পরবর্তী সময়ে মনোনয়নপত্র বাছাইয়ে বাদ পড়লে জটিলতা তৈরি হতে পারে। এ আশঙ্কা থেকেই আসন চূড়ান্ত করার ক্ষেত্রে কিছুটা সময় নিচ্ছে জোটগুলো।

এদিকে জোটভুক্ত দলগুলো নিজেদের অংশগ্রহণ নিশ্চিত করতে অনেক আসনে দলীয়ভাবেও একাধিক প্রার্থীকে মনোনয়ন দিয়েছে। আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের আসন ভাগাভাগি না হওয়ায় দলীয়ভাবেই মনোনয়নপত্র জমা দিয়েছেন শরিক দলগুলোর প্রার্থীরা।

আওয়ামী লীগের নির্বাচন পরিচালনা কার্যক্রমে সংশ্লিষ্ট নেতারা জানিয়েছেন, জোটের সঙ্গে আসন ভাগাভাগি না হওয়া পর্যন্ত আওয়ামী লীগের প্রার্থী তালিকা চূড়ান্ত করা সম্ভব হচ্ছে না। কতগুলো আসন ছাড়তে হবে, সেটির ওপর দলীয় প্রার্থী চূড়ান্তের বিষয়টি নির্ভর করছে। এছাড়া প্রার্থী তালিকা চূড়ান্তের আগে সংশ্লিষ্ট আসনে ঐক্যফ্রন্টের প্রার্থীকেও বিবেচনায় নেয়া হচ্ছে। আসন ভাগাভাগি চূড়ান্ত না হওয়ায় শরিক দলগুলোকে দলীয়ভাবে মনোনয়নপত্র জমা দিতে বলা হয়েছে। মনোনয়নপত্র বাছাই শেষে সবার সঙ্গে বসে আসন নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে। সেটিও না হলে মনোনয়নপত্র প্রত্যাহারের আগে তা চূড়ান্ত করা হবে।

আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের গণমাধ্যমকে জানিয়েছেন, কোনো আসনে জোটের প্রার্থী বেশি গ্রহণযোগ্য হলে আওয়ামী লীগের প্রার্থী তার প্রার্থিতা প্রত্যাহার করে নেবেন। জাতীয় পার্টি, ১৪ দল, যুক্তফ্রন্ট, অন্যান্য দল সব মিলিয়ে ৬৫-৭০টি আসন ছাড়ের জন্য রাখা হয়েছে। মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন পর্যন্ত অপেক্ষা করছি আমরা। প্রতিপক্ষের কৌশলও আমাদের দেখতে হবে।

আওয়ামী লীগ ২৩১ জনকে দলীয় মনোনয়ন দিয়েছে। মহাজোটের শরিক জাতীয় পার্টি নিজস্ব প্রতীক লাঙ্গল নিয়ে নির্বাচন করার সিদ্ধান্ত নিয়েছে। ফলে মনোনয়নপত্র প্রত্যাহারের আগ মুহূর্ত পর্যন্ত জাতীয় পার্টির সঙ্গে আসন ভাগাভাগি চূড়ান্তের সুযোগ রয়েছে। আর চূড়ান্ত হলে সংশ্লিষ্ট আসনগুলো থেকে দলটি নিজেদের প্রার্থী প্রত্যাহার করে নেবে। ১৪ দলের শরিক দলগুলো নৌকা প্রতীক নিয়ে নির্বাচন করবে। এ দলগুলোও তাদের নিজেদের প্রার্থীর মনোনয়নপত্র জমা দিয়েছে।

আসন ভাগাভাগি ছাড়াই জাতীয় ঐক্যফ্রন্টের দলগুলো আলাদাভাবে মনোনয়নপত্র জমা দিয়েছে। জাতীয় ঐক্যফ্রন্টের শরিক নাগরিক ঐক্যকে নয়টি আসন দেয়া হলেও ওইসব আসনে বিএনপির অনেক নেতাকেও মনোনয়নপত্র জমা দিতে বলা হয়েছে। আবার শরিক অন্য দলগুলোর দাবি, তাদের এখনো পরিষ্কারভাবে কিছু জানানো হয়নি। ফলে দলীয়ভাবেই মনোনয়নপত্র জমা দিয়েছেন জোটের প্রার্থীরা।

ঐক্যফ্রন্টভুক্ত সবচেয়ে বড় দল বিএনপির একাধিক শীর্ষ নেতা জানান, আগামী ৯ ডিসেম্বরের মধ্যে প্রার্থী চূড়ান্ত করবে ঐক্যফ্রন্ট। আর প্রতীক বরাদ্দের চিঠি দেয়ার সময়ই কারা ঐক্যফ্রন্টের প্রার্থী তা জানা যাবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে