১২৮ বছর পর সাকিব-মিরাজ যে কীর্তি গড়লেন

ক্রীড়া ডেস্ক

মিরপুর টেস্টের দ্বিতীয় দিন শেষেই বাংলাদেশ চালকের আসনে। প্রথম ইনিংসে ৫০৮ রান করে বাংলাদেশ। বিপরীতে ব্যাট করতে নেমে ৫ উইকেটে ৭৫ রান করে দিন শেষ করে ক্যারিবীয়রা। বল হাতে ঘূর্ণি জাদু দেখিয়েছেন সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ এবং দুজনে জায়গা করে নিয়েছেন ইতিহাসেও।

মাত্র ২৯ রানে ক্যারিবীয়দের ৫ উইকেটে তুলে নেয় টাইগাররা। সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজ মিলে নেন এই পাঁচ উইকেট। মিরাজ তিনটি ও সাকিব নেন ২ উইকেট।

universel cardiac hospital

মজার ব্যাপার ক্যারিবীয়দের পাঁচ ব্যাটসম্যানই হয়েছেন বোল্ড আউট।

আর তাতেই দারুণ একটা কীর্তি লেখা হয়ে গেছে বাংলাদেশের পক্ষে। নির্দিষ্ট করে বললে সাকিব ও মিরাজের হাত ধরে লেখা হলো কীর্তিটি।

১২৮ বছর আগে ঘটে যাওয়া কীর্তি ফের করে দেখালেন সাকিব ও মিরাজ।

টেস্ট ক্রিকেটে প্রতিপক্ষের প্রথম ৫ উইকেট বোল্ড আউটের মাধ্যমে তুলে নিয়েছে কোনো দলের বোলাররা, এমন ঘটনা সর্বশেষ ও দ্বিতীয়বারের মতো ঘটেছিল ১৮৯০ সালে। প্রথমবার ঘটে ১৮৭৯ সালে।

অর্থাৎ ১২০ বছর পর এই কীর্তি গড়ে তালিকায় তৃতীয় দল হিসেবে নাম লিখাল বাংলাদেশ।

১৮৭৯ সালে মেলবোর্নে ২৬ রানে ইংল্যান্ডের ৫ উইকেট তুলে নিয়েছিল অস্ট্রেলিয়া। সব ব্যাটসম্যানই বোল্ড হয়ে ফিরেন। এরপর ১৮৯০ সালে অস্ট্রেলিয়াকে সেই লজ্জা ফিরিয়ে দেয় ইংল্যান্ড। ৪৯ রানে ৫ উইকেট হারিয়েছিল অস্ট্রেলিয়া। ৫ ব্যাটসম্যানই বোল্ড হন।

অবশ্য সেবার (১৮৯০) অস্ট্রেলিয়ার প্রথম ৬ ব্যাটসম্যান বোল্ড হয়েছিলেন। যা এখন পর্যন্ত একমাত্র কীর্তি।

আগামীকাল রোববার বাংলাদেশ ক্যারিবীয়দের ষষ্ঠ উইকেটটিও বোল্ড আউট করে শিকার করলে দ্বিতীয় দল হিসেবে সেই রেকর্ডে নাম লিখাবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে