বেসরকারি খাতে ৫টি সোলার ও ১টি বায়ু বিদ্যুৎ প্রকল্প অনুমোদন

ডেস্ক রিপোর্ট

সরকার বেসরকারি খাতে ৫টি সোলার বিদ্যুৎ ও একটি বায়ু বিদ্যুৎ প্রকল্প স্থাপনের অনুমোদন দিয়েছে। সোমবার সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ ছয়টি ক্রয় প্রস্তাবের অনুমোদন দেয়া হয়েছে। সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগের সম্মেলন কক্ষে ওই বৈঠকে সভাপতিত্ব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোসাম্মৎ নাসিমা বেগম জানান, জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট, পঞ্চগড়ের দেবীগঞ্জে ৪৭ মেগাওয়াট, ‘নীলফামারী ডিমলা ৫০ মেগাওয়াট, ‘মৌলভীবাজার সদর উপজেলার মহুরী বাঁধ এলাকায় ১০ মেগাওয়াট ও ফেনীর সোনাগাজী উপজেলার মহুরী বাঁধ এলাকায় ৩০ মেগাওয়াট ক্ষমতার সোলার বিদ্যুৎ প্রকল্প স্থাপনের ক্রয় প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। এতে ব্যয় হবে ১ হাজার ৪৭১ কোটি টাকা। প্রতিটি প্রকল্প থেকে সরকার বিদ্যুৎ ক্রয় করবে ২০ বছর পর্যন্ত। এর মধ্যে প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৮৪ পয়সা হারে ক্রয় করা হবে জামালপুরের মাদারগঞ্জে ১০০ মেগাওয়াট থেকে।

এছাড়া পঞ্চগড়ের দেবীগঞ্জে প্রকল্প থেকে ৯ টাকা হারে, একই উপজেলায় ২০ মেগাওয়াট ক্ষমতা প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৬০ পয়সা হারে, নীলফামারী ডিমলা প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৯৬ পয়সা হারে, মৌলভীবাজারের সদর উপজেলার মহুরী বাঁধ সোলার বিদ্যুৎ প্রকল্প থেকে কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৮০ পয়সা হারে, ফেনী জেলাধীন সোনাগাজী উপজেলার মহুরী বাঁধ প্রকল্প থেকে প্রতি কিলোওয়াট পার আওয়ার ৮ টাকা ৮৮ পয়সা হারে বিদ্যুৎ ক্রয় করবে সরকার।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে