‘সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি অবৈধ ছিল’

আন্তর্জাতিক ডেস্ক

ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাওয়াদ জারিফ আমেরিকা কোনোদিন জঙ্গি গোষ্ঠী আইএসের বিরুদ্ধে যুদ্ধ করেনি এবং গোড়া থেকেই সিরিয়ায় মার্কিন সেনা উপস্থিতি অবৈধ ছিল বলে মন্তব্য করেছেন। লেবাননের আল-মায়াদিন টেলিভিশনকে দেয়া এক সাক্ষাৎকারে এ মন্তব্য করেন তিনি। খবর পার্সটুডের।

জারিফ বলেন, আমেরিকা ঠিক কি উদ্দেশ্যে সিরিয়ায় সেনা মোতায়েন করেছিল এবং এসব সেনা এতদিন সেখানে কি করেছে তার সঠিক কোনো চিত্র পাওয়া যায় না। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প গত ১৯ ডিসেম্বর ঘোষণা করেন, তার দেশের সেনারা শিগগিরই সিরিয়া ত্যাগ করবে। এরপর সোমবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগন সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের আদেশে সই করেছে।

ইরানের পরমাণু সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়া প্রসঙ্গে জারিফ বলেন, ওই সমঝোতা থেকে আমেরিকার বেরিয়ে যাওয়ার পর এখন ইরানের হাতে বহু বিকল্প ব্যবস্থা রয়েছে। দেশের জনগণের স্বার্থের কথা বিবেচনা করে এসব বিকল্প পন্থা অবলম্বন করা হবে।

ইউরোপীয় দেশগুলো আমেরিকাকে ছাড়াই ইরানের পরমাণু সমঝোতা বাস্তবায়নের যে প্রতিশ্রুতি দিয়েছে সে সম্পর্কে জারিফ বলেন, ইউরোপীয়রা এখন পর্যন্ত এ ব্যাপারে কার্যকর কোনো পদক্ষেপ নিতে ব্যর্থ হয়েছে এবং ইরান এ ব্যাপারে তাদের জন্য অনির্দিষ্টকাল অপেক্ষা করতে পারবে না।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে