সৌদি বাদশাহ এবার পররাষ্ট্রমন্ত্রী বদলালেন

আন্তর্জাতিক ডেস্ক

পররাষ্ট্রসহ বেশ কয়েকটি মন্ত্রীকে পাল্টালেন সৌদি বাদশাহ সালমান। বৃহস্পতিবার এক রাজকীয় ডিক্রিতে এ পরিবর্তনের আদেশ দিয়েছেন তিনি। সাংবাদিক জামাল খাশোগি হত্যাকান্ডের পর সৌদি সরকার ব্যবস্থায় এটা বড় ধরণের পরিবর্তন।

সৌদি সরকারের অন্যতম আলোচিত ব্যক্তি পররাষ্ট্রমন্ত্রী আদেল আল-জুবেইরকে পদচ্যুতে করে সেখানে প্রাক্তন অর্থমন্ত্রী ইব্রাহিম আল-আসাফকে নিয়োগ দেওয়া হয়েছে। গত বছর দুর্নীতিবিরোধী অভিযান চলাকালে ইব্রাহিমকে আটক করা হয়েছিল।

আরেকটি গুরুত্বপূর্ণ বিভাগ ন্যাশনাল গার্ডেও পরিবর্তন এনেছেন সৌদি বাদশাহ। ক্ষমতাশালী এই পদটিতে প্রধান প্রিন্স আব্দুল্লাহ বিন বানদারকে বদলে মুসাইদ আল-আইবানকে নিয়ে আসা হয়েছে।

এছাড়া নতুন মন্ত্রণালয় মহাকাশ গবেষণা সংস্থাতেও পরিবর্তন আনা হয়েছে।

বেশ কয়েকটি মন্ত্রণালয়ে পরিবর্তন আনলেও খাশোগি হত্যার নির্দেশদাতা হিসেবে যারা নাম এসেছে সেই যুবরাজ মোহাম্মদ বিন সালমানের কর্তৃত্বে কোনো পরিবর্তন আনা হয়নি। যুবরাজের নিয়ন্ত্রিত মন্ত্রণালয়গুলোতে তার কর্তৃত্বই বহাল রয়েছে।

সৌদি সমর্থক গবেষণা সংস্থা দ্য এরাবিয়া ফাউন্ডেশনের প্রধান আলি শিহাবি এক টুইটে বলেছেন, যাদেরকে নিয়োগ দেওয়া হয়েছে তারা যুবরাজের গুরুত্বপূর্ণ মিত্র। তাই এই রদবদল তার ক্ষমতাকে সুদৃঢ় করতে সাহায্য করবে।

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে