বাংলাদেশের রুমানা আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে

ক্রীড়া ডেস্ক

ক্রিকেট অঙ্গনে সাফল্যমণ্ডিত একটি বছর কেটেছে বাংলাদেশের। ছেলেদের পাশাপাশি মেয়েরাও গৌরব বয়ে এনেছে। সালমা-জাহানাদের হাত ধরে প্রথমবার মেয়েদের এশিয়া কাপে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশ। সেই বিজয়ী দলেরই একজন রুমানা আহমেদ।

বছরজুড়ে যার দুর্দান্ত বোলিং ভীতি ছড়িয়েছে প্রতিপক্ষ শিবিরে। গতকাল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসির কাছ থেকে নিজ অবদানের স্বীকৃতি পেলেন রুমানা।

universel cardiac hospital

বাংলাদেশের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে আইসিসির বর্ষসেরা টি-টোয়েন্টি দলে জায়গা করে নিয়েছেন এই লেগস্পিনার।

তিনবার ফাইনাল খেলেও এশিয়া কাপের ট্রফিটা ছুঁয়ে দেখতে পারেনি বাংলাদেশের ছেলেরা। তবে ২০১৮ সালে মেয়েরা পেরেছে। রুদ্ধশ্বাস ফাইনালে ভারতকে হারিয়ে টি-টোয়েন্টির ফরম্যাটে এশিয়া কাপের ট্রফি জিতেছে তারা। ওই টুর্নামেন্টে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন রুমানা। এরপর ওয়েস্ট ইন্ডিজের মাটিতে টি-টোয়েন্টি বিশ্বকাপেও পারফরম্যান্সের ধারা অব্যাহত ছিল তার। বাংলাদেশ ব্যর্থতার ভিড়ে গ্রুপ পর্বে চার ম্যাচে ৪ উইকেট নিয়েছিলেন রুমানা।

সবমিলিয়ে ২০১৮ সালে ২৪ ম্যাচে রুমানা নিয়েছেন ৩০ উইকেট। টি-টোয়েন্টিতে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি বোলার তিনি। ১ জানুয়ারি থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত পারফরম্যান্স বিবেচনায় আইসিসির নির্বাচিত ভোটাররা তাই রুমানাকে বাছাই করতে দ্বিতীয়বার ভাবেননি।

আইসিসিরি বর্ষসেরা টি-টোয়েন্টি দলে ভারতীয় আর অস্ট্রেলিয়ানদের আধিপত্য। টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা অস্ট্রেলিয়ার অ্যালিসা হিলি, এলিসে পেরি, অ্যাশলে গ্রাডনার ও মেগান স্কাট রয়েছেন স্কোয়াডে। ভারতের স্মৃতি মন্দনা, হারমানপ্রিত কাউর আর পুনম যাদব। নিউজিল্যান্ডের দু’জন- সুজি বেটস ও লিজ ক্যাসপারেক। টি-টোয়েন্টি বিশ্বকাপ রানার্সআপ ইংল্যান্ডের কেবল নাটালি স্কিভার জায়গা পেয়েছেন সেরা একাদশে।

বর্ষসেরা টি-টোয়েন্টির ও ওয়ানডে দলের সঙ্গে আইসিসি ঘোষণা করেছে ২০১৮ সালে বর্ষসেরা মহিলা ক্রিকেটারের নামও। এবারের বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার উঠেছে ভারতের স্মৃতি মন্দানার হাতে। বর্ষসেরা ওয়ানডে খেলোয়াড়ের খেতাবটাও পেয়েছেন এই ওপেনার।

নারী টি-টোয়েন্টি একাদশ: স্মৃতি মন্দনা (ভারত), অ্যালিসা হিলি (উইকেটরক্ষক, অস্ট্রেলিয়া), সুজি বেটস (নিউজিল্যান্ড), হারমানপ্রিত কাউর (অধিনায়ক, ভারত), নাটালি স্কিভার (ইংল্যান্ড), এলিসে পেরি (অস্ট্রেলিয়া), অ্যাশলে গ্রাডনার (অস্ট্রেলিয়া), লিজ ক্যাসপারেক (নিউজিল্যান্ড), মেগান স্কাট (অস্ট্রেলিয়া), রুমানা আহমেদ (বাংলাদেশ) ও পুনম যাদব (ভারত)।

 

শেয়ার করুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে